ধনী বিদেশি ও দক্ষ কর্মীদের আকৃষ্ট করতে গ্রিন কার্ডের আদলে এই বিশেষ ব্যবস্থা চালু করতে যাচ্ছে সৌদি সরকার। ছবি: সংগৃহীত

গ্রিন কার্ডের আদলে সৌদিতে স্থায়ী বসবাসের সুযোগ পাবে বহিরাগতরা। সৌদি আরবের মন্ত্রিসভা ১৪ মে মঙ্গলবার বিশেষ ইকামা আবাসিক প্রকল্পের অনুমোদন দিয়েছে। এই ইকামার কারণে প্রথমবারের মতো স্থানীয় পৃষ্ঠপোষক (খালিফ) ছাড়াই প্রবাসীরা সেখানে বসবাস ও কাজ করার সুযোগ পাবেন। বার্তা সংস্থা আরব নিউজ এই তথ্য নিশ্চিত করেছে।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, ‘মাসখানেক আগে সৌদি শুরা কাউন্সিল ওই প্রস্তাব অনুমোদন করেছিল। পরবর্তীতে ১৪ মে মঙ্গলবার তা মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে’।

ধনী বিদেশি ও দক্ষ কর্মীদের আকৃষ্ট করতে গ্রিন কার্ডের আদলে এই বিশেষ ব্যবস্থা চালু করতে যাচ্ছে সৌদি সরকার। নতুন এই ইকামা ব্যবস্থায় উচ্চ দক্ষতার প্রবাসী ও ধনী বিদেশি মোটা অঙ্কের ফি দিয়ে সৌদি আরবে স্থায়ীভাবে বসবাসের অনুমতি পাবেন। পাশাপাশি সেখানে ব্যবসা করা এবং সম্পত্তির মালিক হওয়ারও সুযোগ পাবেন। তবে নতুন এই ইকামা ব্যবস্থা চলমান ইকামা ব্যবস্থা থেকে আলাদা। কারণ নতুন ইকামা ব্যবস্থায় সৌদিতে স্থায়ীভাবে বসবাস করতে সৌদি পৃষ্ঠপোষকতা কিংবা দেশটিতে কর্মজীবী হওয়া লাগবে না।

নতুন বাসস্থান প্রকল্প যা সাধারণত সৌদি “গ্রিন কার্ড” হিসেবে উল্লেখ করা হয়ে থাকে তা প্রায় তিন বছর আগে ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের উচ্চাকাঙ্ক্ষী ভিশন ২০৩০ পরিকল্পনায় উল্লেখ করা হয়েছিল।

আজকের পত্রিকা/বিএফকে/এআরকে