বাংলাদেশের সঙ্গে ভারতেও গানটির উর্দু সংস্করণে প্রকাশ পাবে বলে জানান সুস্মিতা আনিস। ছবি: সংগৃহীত

নজরুল জন্ম জয়ন্তী উপলক্ষে জনপ্রিয় সংগীতশিল্পী সুস্মিতা আনিসের কণ্ঠে ১৮ মে মুক্তি পেতে যাচ্ছে ‘ও মন রমজানের ঔই রোজার শেষে’ গানটি। গানটির নতুন করে সংগীত আয়োজন করেছেন অদিত।

গানটি প্রসঙ্গে সুম্মিতা আনিস জানান, ২৫ মে থেকে গানটির ভিডিও দেখা যাবে তার ইউটিউব চ্যানেলে। বাংলাদেশের সঙ্গে ভারতেও গানটির উর্দু সংস্করণে প্রকাশ পাবে বলে জানান তিনি।

এ প্রসঙ্গে সুস্মিতা আনিস বলেন, ‘নজরুল সংগীত দিয়েই তো আমার গানের জীবনে পথ চলা শুরু। নজরুলের বিভিন্ন গান করেছি আমি। কিন্তু এই গানটা এর আগে করা হয়নি। তাই ভাবলাম একটু অন্যভাবে আয়োজন করে যদি গানটি করা যায় কেমন হয়। সেই ভাবনা থেকেই আমি আর অদিত গানটি তৈরি করি।’

সুস্মিতা আনিস। ছবি: সংগৃহীত

মুসলমানদের অন্যতম ধর্মীয় ও আনন্দের উৎসব ঈদ-উল-ফিতর নিয়ে কবি কাজী নজরুল ইসলাম রচিত কালজয়ী গান ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ’। বাঙালি মুসলমানের ঈদ উৎসবের আবশ্যকীয় অংশ। কবির শিষ্য শিল্পী আব্বাস উদ্দিন আহমদ-এর অনুরোধে ১৯৩১ সালে কবি নজরুল এই গান রচনা ও সুরারোপ করেন।

লেখার চারদিন পর শিল্পী আব্বাস উদ্দিনের গলায় গানটি রেকর্ড করা হয়। রেকর্ড করার দুই মাস পরে ঈদের ঠিক আগে আগে এই রেকর্ড প্রকাশ করা হয়েছিল।

আজকের পত্রিকা/সিফাত