নকল ঘি কারখানার সন্ধান।

পাবনা জেলার সুজানগর উপজেলার আহম্মদপুর ইউনিয়নের চরগোবিন্দপুর বাজারে নকল ঘি তৈরির কারখানায় অভিযান চালিয়ে প্রায় ৫০ মণ নকল ঘি এবং ঘি তৈরির মেশিনসহ অন্যান্য মালামাল জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত।

২৬ মে রবিবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে আমিনপুর থানা পুলিশের সহযোগিতায় যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন সুজানগর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজিত দেবনাথ এবং জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট কে এম হাসান।

পরে জব্দকৃত নকল ঘি ডাস্টবিনে ফেলে দিয়ে নষ্ট করা হয়।

সুজানগর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজিত দেবনাথ জানান, যা মানবদেহের জন্য খুবই ক্ষতিকারক সেই ধরনের বিষাক্ত কেমিক্যাল দিয়ে এই কারখানায় নকল ঘি তৈরি করে আসছিল সুনিল কুন্ডু। পরে গোপন সংবাদের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়। জব্দকৃত প্রায় ৫০ মণ নকল ঘিয়ের বর্তমান বাজার দাম প্রায় ২০ লাখ টাকা। আর এই ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজিত দেবনাথ।

এদিকে স্থানীয় এলাকাবাসী জানান, প্রায় ৮ মাস ধরে এ ধরনের নকল ঘি তৈরি করে প্রাণ কোম্পানিতে প্রতি সপ্তাহে প্রায় ৭০ থেকে ৭৫ মণ করে এ নকল ঘি বিক্রি করে আসছিল চরগোবিন্দপুর গ্রামের স্বর্গীয় যতীশ চন্দ্র কুন্ডুয়ের ছেলে সুনিল কুন্ডু। আর আগে স্থানীয় বাজারে খোলা জায়গায় অবস্থান করে কাঁচা মরিচ ও আলু বিক্রি করলেও অবৈধভাবে নকল ঘিয়ের ব্যবসা করে বর্তমানে স্থানীয় বাজারে আইসক্রিম ফ্যাক্টারি, ভাই ভাই হোটেলসহ নওগাঁতে ধানের মিল প্রতিষ্ঠা করেছেন বলে জানান স্থানীয় মানুষেরা।

আজকের পত্রিকা/এমএআরএস/জেবি