ডিসেম্বরে সিলেটে বসছে বর্ডার হাট।

সিলেট জেলার ভোলাগঞ্জ সীমান্তে একটি বর্ডার হাট গড়ে তোলার বিষয়ে মতৈক্যে পৌঁছেছে বাংলাদেশ ও ভারত। বর্ডার হাট নিয়ে সিলেটে বাংলাদেশ ও ভারতের যৌথ কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। দুই দিনব্যাপী এই বৈঠক শুরু হয় গতকাল মঙ্গলবার।

বুধবার সকালে সিলেট জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে বৈঠক হয় বাংলাদেশ-ভারত যৌথ কমিটির। বৈঠকে ১৭ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম।

প্রতিনিধি দলে আরও ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব এএইচএম আহসান, যুগ্ম সচিব এএইচএম শফিকুজ্জামান, যুগ্ম সচিব নুর মো. মাহবুবুল হক, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোল্লা মিজানুর রহমান ও মো. সেলিম হোসেন প্রমুখ।

ভারতের ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির বাণিজ্য বিভাগের অতিরিক্ত সচিব (বৈদেশিক বাণিজ্য, দক্ষিণ এশিয়া) ভূপিন্দর এস বাল্লা।

প্রতিনিধি দলে আছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক হিতেশ রাজপাল, ঢাকাস্থ ভারতীয় দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি (বাণিজ্য) শিশির কোঠারি, দেশটির আসাম অঙ্গরাজ্যের উপ-সচিব সাজ্জাদ আলম, মেঘালয় অঙ্গরাজ্যের উপপরিচালক উইনফ্রেড ওয়ারশং প্রমুখ।

জানা গেছে, দুই দেশের এই বৈঠকে বর্ডার হাট সংক্রান্ত বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া বর্ডার হাট বাড়ানোর বিষয়েও আলোচনা করে দেশ দুটি।

এরই অংশ হিসেবে গতকাল (২৩ এপ্রিল) মঙ্গলবার সিলেটের কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ সীমান্ত পরিদর্শন করে যৌথ প্রতিনিধি দল।

ভোলাগঞ্জ সীমান্তের ১২৪৮/১১এস ও ১২৪৮/১২এস পিলারের কাছে একটি বর্ডার হাট গড়ে তোলার বিষয়ে বাংলাদেশ-ভারত মতৈক্যে পৌঁছে। আগামী ডিসেম্বর নাগাদ এ হাট চালু হতে পারে।