মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

স্বর্ণ। ছবি: সংগৃহীত

সিলেটে দু’দিনের আয়কর মেলায় কর দিয়ে বৈধতা পেয়েছে ২ লাখ ৩১ হাজার ভরি অপ্রদর্শিত স্বর্ণ। এর বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ২ কোটি ৩১ লাখ ৫০ হাজার টাকা।

সিলেট কর অঞ্চলের উপ-কর কমিশনার (সদর ও প্রশাসন) কাজল সিংহ এ তথ্য নিশ্চিত করে বলেন, দু’দিনব্যাপী আয়োজিত নগরের একটি অভিজাত হোটেলে আয়োজিত মেলা মঙ্গলবার (২৫ জুন) সন্ধ্যায় শেষ হয়।

তিনি বলেন, মেলায় স্থাপিত ব্যাংকের বুথে ব্যবসায়ীরা অপ্রদর্শিত স্বর্ণের বিপরীতে কর দিয়েছেন। মেলায় জুয়েলারি প্রস্তুককারী কোম্পানি, স্বর্ণ ব্যবসায়ী ও উৎপাদনকারী মিলিয়ে ১২৮ জন ব্যবসায়ী তাদের অপ্রদর্শিত স্বর্ণ কর দেওয়ার মাধ্যমে বৈধ করে নেন। সিলেট জুয়েলারি সমিতির অধীনে ২৪৭ জন স্বর্ণ ব্যবসায়ী রয়েছেন।

সিলেটের কর কমিশনার রনজীত কুমার সাহা বলেন, সরকার ব্যবসায়ীদের অপ্রদর্শিত স্বর্ণ কর দেওয়ার মাধ্যমে সাদা করার সুযোগ দিয়েছেন। মেলা শেষ হলেও ৩০ জুন পর্যন্ত অপ্রদর্শিত স্বর্ণের বিপরীতে আয়কর ও ভ্যাট দিয়ে স্বর্ণ বৈধ করতে পারবেন।

সোমবার (২৪ জুন) দুপুরে দু’দিনব্যাপী সিলেটে স্বর্ণ মেলার উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মুসক নিরীক্ষা ও গোয়েন্দা) সৈয়দ গোলাম কিবরিয়া। মেলার প্রথম দিনে ৫ হাজার ১শ’ ভরি স্বর্ণ কর দেওয়ার মাধ্যমে বৈধ করে ১৮টি প্রতিষ্ঠান। এর বিপরীতে রাজস্ব আদায় করা হয় ৫১ লাখ টাকা।

আজকের পত্রিকা/এমইউ