সিলেটের প্রবাসী কবি অদুদ চৌধুরীর ‘কাজল বরণ’ গ্রন্থের মোড়ক উন্মোচন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দেশ থিয়েটার, সিলেট এর উপদেষ্ঠা আব্দুল অদুদ চৌধুরীর লেখা প্রথম গ্রন্থ ‘কাজল বরণ’- এর মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক সন্ধ্যা সম্পন্ন হয়েছে ।

১৮ সেপ্টেম্বর সন্ধ্যায় সুর করে চন্দ শেষে তাল লয় মিলিয়ে মধ্য মধ্যরাত্রি পর্যন্ত রিকাবী বাজার নজরুল একাডেমীতে দেশ থিয়েটারের আয়োজনে প্রকাশনা উৎসব পরিণত হয়। শিল্পী সাহিত্য প্রেমী ও সামাজিক এবং সাংবাদিকদের মিলন মেলায়।

বর্ণিল এ অনুষ্ঠানে অরুণ কুমার সরকারের সভাপতিত্তে¡ ও সৈয়দ সাইমূম আনজুম ইভানের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, সিলেট মহানগর ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মণ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সম্মিলিত নাট্য পরিষদ, সিলেটের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু। প্রধান আলোচক এর বক্তব্য রাখেন (বিশিষ্ট গীতিকবি) সম্মিলিত সাংস্কৃতিক জোটের সিলেট বিভাগীয় প্রতিনিধি শামসুল আলম সেলিম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন দৈনিক আজকের পত্রিকার সিলেট বুরে‌্যা চীফ এমদাদুর রহমান চৌধুরী জিয়া, আজকের সিলেটের প্রধান সম্পাদক, এম. সাইফুর রহমান তালুকদার, দেশ থিয়েটার কর্মী জীবন চৌধুরী ও মিস্টার শহীদ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন দেশ থিয়েটারের প্রতিষ্ঠাতা পরিচালক ও সিলেটের জনপ্রিয় নাট্য অভিনেতা কামাল আহমেদ দুর্জয়। শুভেচ্ছা বক্তব্য রাখেন কাজল বরণ গ্রন্থের সম্পাদক ফকির মনির উদ্দিন নূরি।

মোড়ক উন্মোচন শেষে বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠানে জনপ্রিয় কন্ঠশিল্পী এম রহমান, বাংলাদেশ বেতার ও টেলিভিশনের ফোক গানের জনপ্রিয় শিল্পী ইকবাল শাহী, বাংলাদেশ বেতারের কন্ঠশিল্পী মাহমুদা আক্তার ও বিতী সংঙ্গিত পরিবেশন করেন।

মধ্যরাত পর্যন্ত অনুষ্ঠানকে সংঙ্গিত পরিবেশনা দিয়ে আকড়ে রাখে অনির্বান শিল্পী সংগঠনের সভাপতি সঙ্গিতগুরু নৃপেন্দ্র দাস ও সংগঠনের শিল্পীরা ও মৃত্তিকায় মহাকাল সংগঠনের শিল্পীগণ।

এতে এককভাবে হেলেন তালুকদার, সংঙ্গিতা নাথ, পপি, নাজমুল, ডলি বেগম, শর্মিলা ও শিল্পীবৃন্দ গান পরিবেশন করে অনুষ্ঠানকে প্রাণবন্দ করেন।

অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ ও শিল্পীদেরকে সংগঠনের পক্ষ থেকে উত্তোলিয় পরিয়ে দেয়া হয়।

উল্লেখ্য কাজল বরণ গ্রন্থের লেখক প্রবাসী আব্দুল অদুদ চৌধুরী কানাইঘাট উপজেলার বাসিন্দা। তার লেখা গ্রন্থের প্রকাশনা হয় কবি নজরুল একাডেমিতে। তার লেখা গানও পরিবেশন করেন সিলেটের শিল্পীরা।

-এস