বাল্য বিয়ে বন্ধে অভিযান

সিরাজগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৬টি বাল্যবিয়ে বন্ধ করেছেন ভ্রাম্যমাণ আদালত। ১৩ সেপ্টেম্বর শুক্রবার বিকেল থেকে গভীর রাত পর্যন্ত সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

এ সময় পৌর ভূমি সহকারী কর্মকর্তা মো. নজরুল ইসলাম, নূরে এলাহী ও আনসার ব্যাটালিয়নের সদস্যরা উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান সাংবাদিকদের জানান, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে বিকেলে পৌর এলাকার রানীগ্রাম মহল্লায় সপ্তম শ্রেণির ছাত্রী চুমকী খাতুন (১৩), বিকেল ৫টায় খোকশাবাড়ী ইউনিয়নের ব্রাক্ষণ বয়ড়া গ্রামে দশম শ্রেণির ছাত্রী মিম খাতুন (১৬), সন্ধ্যা ৭টায় রতনকান্দি ইউনিয়নের গোবিন্দ পোটল গ্রামে অষ্টম শ্রেণির ছাত্রী নুসরাত খাতুন (১৩), রাত ৮টায় রতনকান্দি ইউনিয়নের একডালা গ্রামে দশম শ্রেণির ছাত্রী লুবনা ইসলাম (১৫), রাত ৯টায় ছোনগাছা ইউনিয়নের পারপাচিল গ্রামে অষ্টম শ্রেণির ছাত্রী লিজা খাতুন (১৩) ও রাত ১০টায় শিয়ালকোল ইউনিয়নের শিলন্দা গ্রামে পঞ্চম শ্রেণির ছাত্রী রিমা খাতুনের (১৩) বাল্যবিয়ে বন্ধ করা হয়।

অভিযান চলাকালে বাল্যবিয়ের আয়োজন করায় বর-কনের অভিভাবকদের মোট ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও কনে ও বর প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না মর্মে অভিভাবকদের থেকে মুচলেকা নেওয়া হয়।

-এস