এম. এ. আর. শায়েল
সিনিয়র সাব এডিটর

প্রবাস ডেস্ক:

বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়ার উদ্যোগে সিডনির অলিম্পিক পার্কে বৈশাখী মেলার তারিখ ঘোষণা করা হয়েছে। রোববার রকডেলের একটি স্থানীয় রেস্টুরেন্টে সাংবাদিক সম্মেলন করে সংগঠনের পক্ষ থেকে এদিন নির্ধারণ করা হয়।

সংবাদ সম্মেলনে মেলার প্রধান আয়োজক ও বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়ার সভাপতি শেখ শামীমুল হক জানান, আগামী শনিবার (২৩ মার্চ) দিনব্যাপী বৈশাখী মেলা অনুষ্ঠিত হবে। প্রতিবারের মতো এবারও সিডনিতে নববর্ষ উদযাপন ও বৈশাখী মেলা হবে অলিম্পিক পার্কের এএনজেড স্টেডিয়ামে।

অনুষ্ঠানের শুরুতেই বৈশাখী মেলার ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করেন বৈশাখী মেলা কমিটির সভাপতি শেখ শামীমুল হক, সাধারণ সম্পাদক তুষার রায়, কার্যকরী সদস্য ড. আব্দুর রাজ্জাক, পাবলিক রিলেশন অফিসার সুরজিৎ রায়, ফয়সাল হোসেন প্রমুখ। এ ছাড়া মেলার বিষয়ে প্রশ্নোত্তর পর্বে আয়োজকরা সরাসরি উত্তর দেন।

সিডনি ছাড়াও অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজ্য থেকে প্রবাসী বাংলাদেশিরা এ মেলায় অংশগ্রহণ করে। সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে। মেলায় বিভিন্ন রকমের স্টল থাকবে। তারিখ ঘোষণার পূর্ব থেকেই প্রস্তুতির কাজ শুরু হয়েছে। মেলার দিনটি শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় প্রচুর প্রবাসী বাংলাদেশিরা অংশ নেবেন বলে আশা প্রকাশ করছেন।

প্রতি বছরের মতো এবারও মেলার আয়োজনে থাকবে মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফ্যাশন শো, কবিতা আবৃত্তি, কৌতুক ও বঙ্গবন্ধুর ওপর প্রামাণ্যচিত্র। মেলা উপলক্ষে স্মরণিকা প্রকাশ এবং বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

শেখ শামীমুল হক বলেন, বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়া ২৬ বছর ধরে অলিম্পিক পার্কে মেলার আয়োজন করে আসছে। এবারের মেলায় দর্শকদের জন্য অনুষ্ঠানকে গুরুত্ব দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ায় বেড়ে উঠা নতুন প্রজন্মকে বাংলা সংস্কৃতির ধারণা দেয়ার জন্য আমরা সচেষ্ট। মেলা সফল করতে সবার সার্বিক সহযোগিতা কামনা করছি।