অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর মো. আতাউর রহমান। ছবি : সংগৃহীত

শ্রম অধিকার প্রতিষ্ঠায় ত্যাগ স্বীকার করা মানুষদের স্মরণে শ্রমিক সংহতি দিবস পালন করেছে সিঙ্গাপুরের বাংলা আবৃত্তি চর্চা কেন্দ্র ‘কহন’। ৫ মে রবিবার দুপুরে সিঙ্গাপুর জাতীয় গ্রন্থাগারের চুয়া চুকাং শাখায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর মো. আতাউর রহমান।

অনুষ্ঠানের মূল উপস্থাপন ছিল ‘কহন’  আবৃত্তি চর্চা কেন্দ্রের প্রযোজনা ‘এক ফোঁটা ঘামের মূল্য’। মাজহারুল আবেদীন আদরের নির্দেশনায় কণ্ঠ দেন জাকির হোসেন খোকন, তৌহিদা রহমান টিনা, মনির আহমদ, ইন্দোনেশিয়ো আবৃত্তিকার জিহান, শব্দ ও সংগীতের সঙ্গে নৃত্য পরিবেশন করেন নিজামুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন ‘শ্রম অধিকার ও নিরাপত্তায় আমাদের আরও সচেতন হতে হবে, সাহিত্য ও সাংস্কৃতিক চর্চা এই কাজকে আরও সহজ ও সুন্দর করে তুলতে পারে।’

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন পোয়েট্রি ফেস্টিভ্যাল সিঙ্গাপুর-এর আয়োজক এ্যারিক ভ্যালি। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ হাইকমিশনের শ্রম ও কল্যাণ সহকারী আল-আমিন হোসেন।

কহন আবৃত্তি চর্চা কেন্দ্র শুদ্ধ আবৃত্তির জন্য সাপ্তাহিক কর্মশালা, বাঙালির বিশেষ দিবস স্মরণে বিশেষ আবৃত্তি প্রযোজনার আয়োজন করে যাচ্ছে সিঙ্গাপুরে।

আজকের পত্রিকা/বিএফকে/এমএইচএস