জাতীয় সংসদ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সম্প্রতি প্রকাশিত শ্রমশক্তি জরিপ অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে সারাদেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার জন। এসব বেকারদের মধ্যে ১০ লাখ ৪৩ হাজার শিক্ষিত তরুণ-তরুণী যারা উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পাস। অর্থাৎ শিক্ষিত বেকারের সংখ্যা ৪০ শতাংশ।

জাতীয় সংসদে ২০ জুন বৃহস্পতিবার টেবিলে উত্থাপিত সংরক্ষিত মহিলা এমপি বেগম হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকার বেকার যুবক যুব সমাজকে বেকারত্ব থেকে মুক্ত করার লক্ষ্যে কর্মসংস্থান ও অন্যান্য সুবিধার মাধ্যমে স্বাবলম্বি করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে বেগম মুন্নজান সুফিয়ান বলেন, সরকারি, আধা-সরকারি ও সায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকের সংখ্যা ৫৭ লাখের বেশি। এর মধ্যে পোশাক কারখানায় কর্মরত শ্রমিকের সংখ্যা ২৫ লাখ ৭৪ হাজার ৪৯৮জনের মধ্যে পুরুষ ১২ লাখ ৬০ হাজার ৯৬১জন ও মহিলা ১৩ লাখ ১৩ হাজার ৫৩৭জন।

আর তৈরি পোশাক শিল্প ব্যতিত অন্যান্য প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক সংখ্যা ৩১ লাখ ২৩ হাজার ৩৭০ জনের মধ্যে পুরুষ ২৩ লাখ ৯০ হাজার ২২২জন এবং মহিলা ৭ লাখ ৩৩ হাজার ১৪৮জন।

আজকের পত্রিকা/এমএআরএস