শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

যোগ্য নির্বাচিত হওয়া প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানই এমপিওভুক্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, এরই ধারাবাহিকতায় নতুন করে সারাদেশের দুই হাজার ৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান এ তালিকার আওতাভুক্ত হতে যাচ্ছে। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ঘোষণা করবেন বলে জানান তিনি।

(২২ অক্টোবর) মঙ্গলবাররাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সবশেষ ২০১০ সালে ১ হাজার ৬৪২ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল। এরপর থেকে নানা জটিলতায় তা বন্ধ হয়ে যায়। দীর্ঘ প্রতিক্ষা শেষে চলতি বছর থেকে পুনরায় তা শুরু করতে যাচ্ছে সরকার।

উল্লেখ্য, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে (স্কুল-কলেজ) এক হাজার ৫৪৮টি এবং কারিগরি ও মাদরাসা বিভাগে এক হাজার ৭৯টি প্রতিষ্ঠানের মোট দুই হাজার ৬২৭টি প্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আসছে।

কারিগরি ও মাদরাসা বিভাগে এমপিওর জন্য অনুমোদন পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় আছে মাদরাসা দাখিল স্তরে ৩৫৯, আলিমে ১২৭, ফাজিলে ৪২ এবং কামিল স্তরে ২৯টি মোট ৫৫৭টি মাদরাসা এমপিওভুক্তের জন্য চূড়ান্ত হয়েছে। কারিগরি ক্যাটাগরিতে কৃষি স্তরে ৬২টি, ভোকেশনাল স্তরে ৪৮ এবং ভোকেশনাল সংযুক্ত ১২৯টি প্রতিষ্ঠান রয়েছে।

এছাড়া, এইচএসসি বিএম প্রতিষ্ঠান স্বতন্ত্র ১৭৫, বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান চূড়ান্ত এমপিওভুক্তির জন্য যোগ্য হয়েছে। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের কোনো স্তরের সংখ্যা কত প্রতিষ্ঠান সেটি জানা সম্ভব হয়নি।