শিশু অধিকার ও শিশু শ্রম সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত ছবি সগৃহীত

সাভারে ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার (ভার্ক) কর্তৃক আয়োজিত শিশু অধিকার ও শিশুশ্রম সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৪ মে মঙ্গলবার সাভার উপজেলা পরিষদ সভাকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইউকেএআইডি’র আর্থিক সহায়তায় এবং মানুষের জন্য ফাউন্ডেশনের কারিগরি সহযোগিতায় সাভার উপজেলার ২টি ইউনিয়ন ও গাজীপুর সিটি কর্পোরেশনের ১২নং ওয়ার্ডের বিভিন্ন ফ্যাক্টুরীতে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত মোট ৮ হাজার শ্রমজীবী শিশুর সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে প্রকল্পটি কাজ করছে।

প্রকল্পের কার্যক্রম অবহিতকরণ ও শিশুশ্রম নিরসনে বিভিন্ন স্টেকহোল্ডারগণের ভূমিকা নিয়ে এ ওয়ার্কশপে আলোচনা করা হয়।

ওয়ার্কশপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাভার উপজেলা ভুমি সহকারি কর্মকর্তা পারভেজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা শিক্ষা অফিসার তাবশিরা ইসলাম লিজা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খালেদা আক্তার জাহান, সাভার মডেল থানার উপ-পরিদর্শক আবিদ হোসেন, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর রাফেজা শাহীন এবং ভার্কের পরিচালক, প্রশিক্ষণ ও যোগাযোগ সুভাষ চন্দ্র সাহা।

সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান, ইউপি সদস্য, শিক্ষক, টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের প্রতিনিধি, ফ্যাক্টুরীর মালিক, সাংবাদিক, সুশীল সমাজ ও এনজিও প্রতিনিধিগণদের নিয়ে অনুষ্ঠিত এই ওয়ার্কশপে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, মো: আরিফুল ইসলাম, প্রকল্প সমন্বয়কারী, ভার্ক, আব্দুর রহমান, মো: কায়কোবাদ ও বাবুল মোড়ল প্রমুখ।

ওয়ার্কশপে প্রকল্পের কার্যক্রম বিষয়ে একটি প্রেজেন্টেশন তুলে ধরেন ভার্কের প্রকল্প সমন্বয়কারী মো: আরিফুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তাগণ শিশু অধিকার প্রতিষ্ঠায় বিশেষত শ্রমজীবী শিশুদের অধিকার রক্ষায় সকলকে দায়িত্বশীল হওয়ার পাশাপাশি শিশুশ্রমের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

আজকের পত্রিকা/তুহিন আহামেদ/সাভার/আরকে/শায়েল