নকল বই উদ্ধার

একাদশ ও দ্বাদশ শ্রেণির মূল পাঠ্য বইয়ের সাড়ে চার হাজার নকল কপিসহ দুইজনকে আটক করেছে র্যাব-১১। মঙ্গলবার দিবাগত রাত সোয়া একটার দিকে ঢাকা জেলার সূত্রাপুর থানার ১৫ নং রূপচাঁদ লেন থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন টাংগাইল জেলার দেলদোহার থানার সিংহরাদী গ্রামের আলী মোঃ খাঁনের ছেলে ও ভাই ভাই বুক বাইন্ডিং এর মালিক মোঃ নবী খাঁন (৩৫) ও যশোর জেলার কোতয়ালী থানার শংকরপুর গ্রামের মৃত ইউসুফ হোসেনের ছেলে ও ফাইভ স্টার প্রিন্টিং প্রেস ও পাবলিকেশন্স এর ব্যবস্হাপক মোঃ আইয়ুব হোসেন (৫৩)।

র‌্যাব-১১, সিপিসি-১ এর কমান্ডার পুলিস সুপার মোঃ এনায়েত হোসেন মান্নান বুধবার সন্ধ্যা ৬ টায় এক প্রেস বিজ্ঞপ্তিতে এ খবর নিশ্চিত করেন।

তিনি জানান, “সদ্য কলেজ ও মাদ্রাসায় ভর্তি হওয়া শিক্ষার্থীদের হাতে আগামী ১ জুলাই থেকে নতুন পরিমার্জিত পাঠ্যবই তুলে দেওয়ার লক্ষ্যে এনসিটিবি তথা সরকারের যে প্রয়াস তা প্রশ্নবিদ্ধ করার জন্য এবং অবৈধ ও অনৈতিক লাভের আশায় কিছু অসাধু ব্যবসায়ী বিপুল পরিমান নকল বই বাজারজাত করছে।

গোপনসূত্রে এমন খবর পেয়ে ঢাকার সুত্রাপুরের ভাই ভাই বুক বাইন্ডিং ও ডেমরা থানাধীন মাতুয়াইল হাজী বাদশা মিয়া রোডের ফাইভ স্টার প্রিন্টিং প্রেস এণ্ড পাবলিকেশন্স এ অভিযান চালিয়ে একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা বইয়ের সাড়ে চার হাজার বই এর সমপরিমাণ ৪৭ বাণ্ডেল ও বাংলা সহপাঠ বইয়ের ২ বাণ্ডেল জব্দ করা হয়। এ সময় দুইজনকে আটক করা হয়েছে।”

তিনি আরো জানান, “গ্রেফতারকৃত ও পলাতক আসামীদের বিরুদ্ধে সুত্রাপুর থানা ও ডেমরা থানায় কপি রাইট আইন ও বিশেষ ক্ষমতা আইনে মামলা প্রক্রিয়াধীন আছে।”

মঈন উদ্দিন সুমন/মুন্সিগঞ্জ