এবারের বিশ্বকাপে নিজের তৃতীয় অর্ধশত তুলে নিলেন সাকিব। ছবি:সংগৃহীত

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে আফগান অধিনায়কের- ‘আমাদের দিনে আমাদের থামানোর ক্ষমতা কারও নেই। সাকিব আল হাসানের সঙ্গে আইপিএলে অনেক খেলেছেন মোহাম্মদ নবী, তাকে থামানোর উপায়ও আমাদের জানা আছে।’ গুলবাদীন নাঈবের এই কথাগুলোর ঝাঁজ শেষ পর্যন্ত ধরে রাখতে পারেনি আফগানিস্তান।

ট্রেন্ট ব্রিজে সেই সাকিব রেকর্ড গড়েছে মোহাম্মদ নবীদের বিপক্ষে। পুরনো অভিজ্ঞতায় সাকিবের শিকার নবীই। তাও আবার খালি হাতে ফিরিয়ে দেয়া!

সাউদাম্পটনের রোজ বোল আজ রেকর্ড আল হাসানের। বিশ্বকাপে সাকিবের পঞ্চম পঞ্চাশোর্ধ ইনিংস খেলে আবারও উঠে এলেন রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে। মোট রান এখন ৪৭৬*।

আজকের ৫১ রানের ইনিংসে পূর্ণ হয়েছে বিশ্বকাপে তার ১ হাজার রান। বল হাতে আগুন ধরালেন এক কথায়। ৫ উইকেট নিয়ে বিশ্বকাপের ইতিহাসে অল-রাউন্ডার হিসেবে ১ হাজার রানের পাশাপাশি ৩০ উইকেটের মালিক হয়ে গেলেন।

বাঁচা-মরার লড়াই ছিল বাংলাদেশের। এই ম্যাচে হারলে বড় বিপদে পড়তে হবে সেমি-ফাইনালের লড়াইয়ে টিকে থাকতে।

এমন সমীকরণে টসে হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় বাংলাদেশ। শুরুটা মোটেই ভালো ছিল না টাইগারদের। দুর্দশায় শুরু হওয়া ইনিংস শেষ হয় সাকিব-মুশফিকের জোড়া অর্ধ শতকে।

সাকিব আল হাসান করেন ৬৯ বলে ৫১ আর মুশফিক খেলেন ৮৭ বলে ৮৩ রানের ইনিংস। শেষ দিকে মোসাদ্দেক করেন ২৪ বলে ৩৫ রান।

৫০ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ২৬২ রান। রোজ বোলে গত ২২ জুন ভারতও তুলতে পারেনি আফগানিস্তানের সঙ্গে এত রান। তাদের ইনিংস থেমে গিয়েছিল ২২৪ রানে!

টাইগারদের দেয়া ২৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করে আফগানরা। দুই ওপেনার গুলবাদীন নাঈব আর রহমত শা গড়েন ৪৯ রানের জুটি।

১০ ওভার শেষ, সাকিব তখনও আসেননি বোলিংয়ে। যেই না আসলেন, তুলে নিলেন উইকেট। নিজের প্রথম ওভারের পঞ্চম বলে রহমতকে ফিরিয়ে স্বস্তি ফেরান সাকিব।

এর পরেরটা ইতিহাস। সাকিবের টপাটপ উইকেট, দিশেহারা করে দেয় আফগানিস্তানকে। করলেন ক্যারিয়ার সেরা বোলিং।

১০ ওভারে ১ মেডেন সন মাত্র ২৯ রানে তুলে নিলেন ৫ উইকেট! যা একদিনের ক্রিকেটে তার ক্যারিয়ার সেরা বোলিং।

আফগান মিডল অর্ডার সামিউল্লাহ শেনওয়ারীর অপরাজিত ৪৯ রান কারণ হয়ে দাঁড়ায়নি বাংলাদেশের মাথা ব্যথার কারণ। এক প্রান্তে দাঁড়িয়ে সামিউল্লাহ শুধু দেখে গেলেন সতীর্থদের যাওয়া আসার খেলা।

৪৭ ওভারেই শেষ ১০ উইকেট শেষ ২০০ রানে। বাকি ৬২ রান আর করা হলো না তাদের। অস্ট্রেলিয়ার কাছে ৪৮ রানে হারের পর আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ে আবারও বেঁচে রইলো সেমি-ফাইনালে খেলার স্বপ্ন।

সাকিব আল হাসান নেন ২৯ রানে ৫ উইকেট। ২ উইকেট নেন মোস্তাফিজুর রহমান আর ১টি করে উইকেট নেন সাইফউদ্দিন ও মোসাদ্দেক।

আজকের পত্রিকা/এমএআরএস