আসাদুজ্জামান স্বপ্ন
সিনিয়র রিপোর্টার

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। ছবি : আজকের পত্রিকা

আমাদের দেশ থেকে সমবায় ধারণা নিয়ে এশিয়ার কয়েকটি দেশ একে যথেষ্ট কার্যকরী ব্যবস্থা হিসেবে প্রতিষ্ঠিত করেছে। সমবায় ব্যবস্থার মাধ্যমে দেশের বৈপ্লবিক পরিবর্তন আনা সম্ভব বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। ২১ মার্চ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁওস্থ সমবায় ভবনে সমবায় অধিদপ্তরের দাপ্তরিক কার্যক্রম পরিদর্শন ও কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মতবিনিময় সভার শুরুতে সমবায় অধিদপ্তরের বিভিন্ন দিক তুলে ধরা হয়। সভায় এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বর্তমানে দেশে প্রায় ১ লাখ ৭৬ হাজার সমবায় সমিতির সাথে প্রায় ১ কোটি ৮ লাখ লোক জড়িত। কাজেই বৃহৎ এ জনগোষ্ঠীকে অর্থনৈতিক কর্মকাণ্ডে নিয়োজিত রাখতে সমবায় ব্যবস্থা অবদান রাখতে পারে।

এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির নামে সমবায় পদ্ধতির অপব্যবহার রোধে সকলকে সচেতন থাকার আহ্বান জানান।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. কামাল উদ্দিন তালুকদার। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মো. আব্দুল মজিদ প্রমুখ।

আজকের পত্রিকা/আ.স্ব/জেবি