মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

বিডার মতবিনিময় সভা। ছবি: বিডা

দিনদিন বাড়ছে বিনিয়োগ, এগিয়ে যাচ্ছেবাংলাদেশ।বাংলাদেশ বিনিয়োগের জন্য হয়ে উঠেছে অন্যতম নিরাপদ স্থান।গত বছর সরাসরি বৈদেশিক বিনিয়োগ ৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা বিশ্বে সর্বোচ্চ। বিনিয়োগের এই ধারাকে আরো যুগোপযোগী করার জন্য বিভিন্ন অংশীজনের সাথে মত বিনিময় করে সমন্বিত বিনিয়োগ পলিসি তৈরির উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ(বিডা), যা বর্তমানে খসড়া পর্যায়ে রয়েছে , পরবর্তী বোর্ড সভায় চূড়ান্ত করে মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে।

এই বিনিয়োগ পলিসির মাধ্যমে সমস্ত দেশি বিদেশি বিনিয়োগ সংক্রান্ত বিষয় একটি নির্দৃষ্ট আইনগত কাঠামোর ভিতরে চলে আসবে। ফলে সহজেই বিনিয়োগ কার্যক্রমের গতি বৃদ্ধি পাবে। বর্তমানে কিছুকিছু আইন বিনিয়োগের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত থাকলে ও ,  বিনিয়োগ বান্ধব ভবিষ্যৎ বাংলাদেশের জন্য স্বতন্ত্র্য সমন্বিত বিনিয়োগ আইন এর বিকল্প নেই।

২৪ জুলাই বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সার্বিক কার্যক্রম পর্যালোচনার এক মতবিনিময় সভায়, প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান কাজী মোঃ আমিনুল ইসলাম সমন্বিত বিনিয়োগ পলিসি এর গুরুত্ব তুলে ধরে বলেন সমন্বিত বিনিয়োগ পলিসি বাস্তবায়িত বা আইনে পরিণত হলে দেশি বিদেশী বিনিয়োগে আসবে নতুনগতি,  সেবা হবে আরো সহজ এবং দ্রুত।

আজকের পত্রিকা/এমইউ