গ্রাফিক্স : আজকের পত্রিকা

১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) মোবাইল ফোন অপারেটরগুলোর ‘কোয়ালিটি অব সার্ভিস ড্রাইভ টেস্টের’ প্রতিবেদন প্রকাশ করছে। সেই প্রতিবেদন অনুসারে দেশের সব অপারেটরের মধ্যে সবচেয়ে বেশি কলড্রপ গ্রামীণফোনের।

বিটিআরসি’র প্রতিবেদন অনুসারে, গ্রামীণফোনে কলড্রপের হার ৩ দশমিক ৩৮ শতাংশ, রবির ১ দশমিক ৩৫, বাংলালিংকের ০ দশমিক ৫৮ এবং টেলিটকের ১ দশমিক ৫৮ শতাংশ এই কলড্রপ। তবে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে শুধু ঢাকা মহানগরে পরীক্ষা চালিয়ে।

আর এই প্রতিবেদনে অপারেটরগুলোর মানসম্মত সেবার পরীক্ষায় কলড্রপের বেঞ্চমার্ক ধরে রাখতে পারেনি গ্রামীণফোন। কারণ কলড্রপের বেঞ্চমার্ক সর্বোচ্চ ২ শতাংশ ছাড়িয়েছে গ্রাহক সংখ্যায় শীর্ষে থাকা গ্রামীণফোন।

বিটিআরসি নীতিমালায় অনুযায়ী, প্রতিদিন একজন গ্রাহকের একটির বেশি কলড্রপের প্রতিটিতে এক মিনিট করে টকটাইম ফেরত দিতে হবে। কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) নীতিমালা অনুযায়ী অপারেটরগুলোর বিভিন্ন সেবার মান মূল্যায়ন করে র‌্যাঙ্কিং করার কথা। র‍্যাঙ্কিংয়ের জন্য এই ড্রাইভ টেস্ট অন্যতম।

নীতিমালায় অপারেটরগুলোর সেবার মানের ক্ষেত্রে বেঞ্চমার্কও ঠিক করে দেওয়া হয়েছে। সে অনুয়ায়ী ড্রাইভ টেস্টের ফলাফল তুলনা করা হয়। ঘোষিত মানদণ্ড অনুসারে সেবা দেওয়া না হলে সংশ্লিষ্ট অপারেটরকে জরিমানা করতে পারবে বিটিআরসি।

আজকের পত্রিকা/এমআরএস/জেবি

আরও পড়ুন

* গ্রামীণফোনের বিজ্ঞাপন দেওয়া বন্ধ!
* ফোরজি গতি দিচ্ছে না দেশের কোন অপারেটর, থ্রিজিও দিচ্ছে না টেলিটক