শিশু কোলে নিয়ে যুবতীর মানববন্ধন।

মাগুরায় সন্তানের পিতৃপরিচয়ের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এক মানসিক প্রতিবন্ধী তরুণী। মানুষের দ্বারে দ্বারে ঘুরে ধর্ষণের বিচার না পেয়ে ২৪ মার্চ সোমবার তিনি মাগুরা শহরের চৌরঙ্গি মোড়ে সকাল ১১টায় এ কর্মসূচি পালন করেন। শিক্ষক, সমাজকর্মী, আইনজীবী, ব্যবস্থায়ীসহ বিভিন্ন শ্রেণি পেশার বিপুলসংখ্যক মানুষ এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

এ সময় বক্তরা ধর্ষক সোহান লস্করকে অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান। এছাড়া মানসিক প্রতিবন্ধী তরুণীর সন্তানকে তার পিতৃপরিচয় ফিরিয়ে দেবার জন্য সংশ্লিষ্ট সকলের কাছে আহ্বান জানান।

সন্তানের স্বীকৃতির দাবিতে মানববন্ধন।

মেয়েটির বাবা ফজলুল শেখ জানান, তার মেয়ে (৩২) জন্ম থেকে মানসিক প্রতিবন্ধী। গত বছরের ৩১ জানুয়ারি দুপুরে সে বাড়ির পাশে একটি মেহগনি বাগানে কাঠ সংগ্রহ করতে যায়। সেখানে প্রতিবেশী কওসার লস্করের ছেলে সোহান লস্কর (২৫) তার মেয়েকে ধর্ষণ করে। পরে তার মা সেখানে গেলে এ ঘটনা দেখে ফেলেন। এ সময় সোহান দ্রুত পালিয়ে যায়। বিষয়টি জানাজানি হলে সোহান লস্করের পরিবারের লোকজন বিষয়টি কাউকে না জানানোর জন্য অনুরোধ করেন। তারা সোহানের সঙ্গে আমার মেয়ের বিয়ে দেয়ার আশ্বাস দেন।

ইতোমধ্যে আমার মেয়ে গর্ভবতী হয়ে পড়ে। বিষয়টি তাদের জানানোর পর গড়িমসি করে তারা ৬ মাস অতিবাহিত করলে ওই বছরে ১৮ জুন একটি মামলা করা হয় ।গত নভেম্বরে প্রতিবন্ধী ওই মেয়েটি একটি ফুটফুটে কন্যা সন্তানে মা হন। কিন্তু ঘটনার দেড় বছর পার হয়ে গেলে (প্রতিবন্ধী তরুণীকে) তাকে সোহান ও তার পরিবারের পক্ষ থেকে স্বীকৃতি দেয়া হয়নি। শিশুটির পিতৃপরিচয়ের জন্য তিনি এখন দ্বারে দ্বারে ঘুরছেন।

এ বিষয়ে মাগুরা শ্রীপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাহাবুবুর রহমান জানান, ইতিপূর্বে মামলার চার্জশিট দেয়া হয়েছে এবং মামলার ১নং আসামি এখন কারাগারে আটক রয়েছে। এছাড়া অন্যান্য অসামিরা জামিনে রয়েছেন । বর্তমানে মামলাটি আদালতে বিচারাধীন রয়েছে।

আজকের পত্রিকা/মো: আরাফাত হোসেন, মাগুরা জেলা/জেবি