আপনার সন্তানের প্রয়োজন বুঝাতে আপনার সন্তানের শিক্ষকের সাথে খোলামেলা আলাপ করা খুব জরুরি। ছবি: সংগৃহীত

বাবা-মা এবং শিক্ষক উভয়ই একসাথে কাজ করলে একটি শিশু অনেক ভালো কাজ করতে সক্ষম হবে। আপনার সন্তানের প্রয়োজন বুঝাতে আপনার সন্তানের শিক্ষকের সাথে খোলামেলা আলাপ করা খুব জরুরি। নিচে কিছু বিষয় রয়েছে যা আপনার সন্তানের শিক্ষককে বলা উচিত-

স্বাস্থ্যের অবস্থা

আপনার সন্তান যদি ডায়াবেটিস, হাঁপানি কিংবা যে কোনো স্বাস্থ্য সমস্যায় ভুগে, তাহলে  শিক্ষককে অবহিত করা গুরুত্বপূর্ণ। শিক্ষক আপনার সন্তানের স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে সচেতন থাকলে অভূতপূর্ব দুর্ঘটনাকে প্রতিরোধ করতে পারবে।

আপনার সন্তানটি কেমন তা আগে থেকে শিক্ষকের ধারণা থাকলে তার সাথে মিশতে সহজ হবে। ছবি: সংগৃহীত

পারিবারিক ব্যাপার

আপনার পরিবারের কোনো সমস্যা থাকলে আপনার সন্তানের আচরণ প্রভাবিত হতে পারে। তাই নিশ্চিত করুন যে শিক্ষকটি এটি সম্পর্কে জানেন। এমনকি যদি আপনার সন্তানের আচার আচরণ স্বাভাবিক থাকে, তারপরও এটি সম্পর্কে শিক্ষককে অবহিত করা জরুরি।

ব্যক্তিত্ব

প্রত্যেকটি বাচ্চারই আলাদা আলাদা ব্যক্তিত্ব আছে। আপনার সন্তানটি কেমন তা আগে থেকে শিক্ষকের ধারণা থাকলে তার সাথে মিশতে সহজ হবে।

পড়ালেখার পাশাপাশি তার আগ্রহের দিকেও শিক্ষক নজর রাখতে পারবে। ছবি: সংগৃহীত

শক্তি এবং দুর্বলতা

আপনার ছেলে গণিত ভালো, কিন্তু ইংরেজিতে খারাপ। অথবা আপনার মেয়ে তার ইংরেজি উপভোগ করে এবং বিজ্ঞান এড়িয়ে যায়। এই সব জিনিস শিক্ষককে বলুন। তাহলে আপনার সন্তানের শিক্ষক আপনার সন্তানের দুর্বলতার দিকে বেশি মনোযোগ দেবে, যাতে তারা উন্নতি করতে পারে।

বিশেষ আগ্রহ

আপনার সন্তান হয়তো আঁকতে ভালোবাসে বা গান গাইতে পছন্দ করে। এ সম্পর্কে তার শিক্ষককে জানিয়ে রাখুন। তাহলে পড়ালেখার পাশাপাশি তার এসব আগ্রহের দিকেও শিক্ষক নজর রাখতে পারবে।

আজকের পত্রিকা/রিয়া/এমএইচএস