জাতীয় সংসদ অধিবেশন। ছবি : সংগৃহীত

একাদশতম জাতীয় সংসদের প্রথম অধিবেশনের ৮ম দিনে আরো ৪টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত হলো। এই ৪টি কমিটি নিয়ে এ পর্যন্ত মোট ৩৮টি সংসদীয় কমিটি গঠিত হলো।

১১ ফেব্রুয়ারি সোমবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী সংবিধানের ৭৬ অনুচ্ছেদ অনুযায়ী জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ২৪৬ ধারার ২৪৭ ও ২৪৮ ধারা মতে এ ৪টি কমিটি গঠনের প্রস্তাব উত্থাপন করলে ধ্বনিভোটে তা পাস হয়ে যায়।

কমিটিগুলো নিম্নরূপ :

জণপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি: সভাপতি: এইচ এন আশিকুর রহমান। সদস্যরা হলেন- জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আবুল হাসান মাহম্মুদ আলী, আ. শ ম ফিরোজ, হাফিজুর রহমান, র আ ম ওবায়দুর মোক্তাদির চৌধুরী, দীপঙ্কর তালুকদার ও পনীরউদ্দীন আহমেদ।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি: মির্জা আজম। সদস্যরা হলেন- মন্ত্রী গোলাম দস্তগীর গাজি, ইসরাফিল আলম, মোয়াজ্জেম হোসেন রতন, রঞ্জিত কুমার রায়, নজরুল ইসলাম চৌধুরী, বেগম শাহীন আক্তার ও আবদুল মোমিন মণ্ডল।

মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি : সভাপতি- ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, সদস্যরা হলেন- প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, শহিদুল ইসলাম, বি এম কবিরুল হক, মাহবুবুল আলম হানিফ, শহিদুল ইসলাম বকুল, ছোট মনির ও মোজাফ্ফর হোসেন।

বেসরকারি সদস্যদের বিল ও বেসরকারি প্রস্তাব সংক্রান্ত কমিটি : সভাপতি- শেখ ফজলে নূর তাপস, সদস্যরা হলেন- সাহারা খাতুন, মোস্তাফিজুর রহমান, মোসলেউদ্দীন, কামরুল ইসলাম, আবদুল মতিন খসরু, সেলিম আলতাফ জর্জ ও শরিফুল আলম জিন্না।

আজকের পত্রিকা / আরবি/