শামীমা শাহরিয়ার ও্র সৈয়দা জোহরা আলাউদ্দিন।

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের সংসদ সদস্যদের নাম ঘোষণা করেছে দলটি। ৮ ফেব্রুয়ারি শুক্রবার গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলটির সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথ সভায় নাম চুড়ান্ত করা হয়।
সভাশেষে রাত সোয়া ১০টার দিকে গণভবন থেকে সংরক্ষিত নারী সংসদ সদস্যদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ঘোষিত নামের তালিকায় সুনামগঞ্জ ও মৌলভীবাজারের যে দুই এমপির নাম ঘোষনা করা হয়, তারা দুজনই ছাত্রলীগের তৃণমুল থেকে উঠে আসা নেতৃত্ব, সামাজিক অঙ্গনে রয়েছে তাদের ব্যাপক জনপ্রিয়তা।

শামীমা শাহরিয়ার : কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির মানবসম্পদ বিষয়ক সম্পাদক। ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা শামীমা শাহরিয়ার জামালগঞ্জ উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান থাকাকালীন জনবান্ধব কর্মকা-ের মধ্য দিয়ে প্রথম আলোচনায় আসেন। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-১ আসনে প্রার্থীতা ঘোষণা করলেও পরে দলীয় সিদ্ধান্তে নির্বাচন থেকে সরে দাঁড়ান।সামাজিক অঙ্গনেও রয়েছে তার ব্যাপক জনপ্রিয়তা।

সৈয়দা জোহরা আলাউদ্দিন : বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ মৌলভীবাজার জেলা শাখার প্রতিষ্ঠাতা সভানেত্রী ও জাতীয় মহিলা সংস্থা মৌলভীবাজার এর প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান ছিলেন। সৈয়দা জোহরা আলাউদ্দিন বীর মুক্তিযোদ্ধা মরহুম মো. আলাউদ্দিন চৌধুরীর স্ত্রী। সমাজকর্মী হিসাবে তিনি সর্বমহলে পরিচিত। ১৯৬৭ সালে মহকুমা ছাত্রলীগের প্রাথমিক সদস্য হিসাবে তার রাজনৈতিক যাত্রা শুরু হলেও পরে তিনি জেলা ছাত্রলীগের সহ সভানেত্রীর পদেও দায়িত্ব পালন করেন। ৬৯ এর গণঅভ্যুত্থানে পুলিশ কর্তৃক নির্যাতিত ও কারবরন ও করেন তিনি। এছাড়াও ৭০-এর নির্বাচনে ও বিভিন্ন আন্দোলনে সংগ্রামে সক্রিয় অংশগ্রহন ও ৭১-এ মুক্তিযুদ্ধেও তিনি অংশগ্রহন করেন।