সংযুক্ত আরব আমিরাতের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো বাংলাদেশি প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সরবরাহ কার্যক্রম। সোমবার ( ১৮ নভেম্বর) আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের ভোটার তালিকা প্রণয়ন এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের কার্যক্রম উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ডা. এ কে আবুল কালাম আব্দুল মোমেন।

এসময় প্রবাসীদেরকে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের সহযোগী হিসেবে কাজ করতে হবে উল্লেখ্য করে মন্ত্রী বলেন, সরকারের ঐতিহাসিক সকল ডিজিটাল উদ্যোগকে সফল করতে প্রবাসীদেরও অগ্রণী ভূমিকা রাখতে হবে। আগামী দুই বছর বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই দুটি বছরে সরকারের সকল মিশন বাস্তবায়নে প্রবাসীদেরকে এগিয়ে আসতে হবে। বিশেষ করে বিভিন্ন দেশে বঙ্গবন্ধু কর্নার, বঙ্গবন্ধু সেন্টার এসব নাম দিয়ে দেশকে পরিচিতি করাতে হবে।

মন্ত্রী আরো বলেন, আমরা এখন আর তলাবিহীন ঝুড়ি নয় আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ। আপনারা জেনে খুশি হবেন প্রধানমন্ত্রী গতকাল আমিরাতের প্রধানমন্ত্রীর সাথে আলাপকালে এই দেশে চাল রপ্তানির কথা বলেছেন। শীঘ্রই একটি টিম বাংলাদেশে যাবে এবং চাল রপ্তানি শুরু হবে। শুধু চাল নয় প্রবাসী ব্যবসায়িদের উচিত বাংলাদেশ থেকে বিভিন্ন খাদ্যদ্রব্য এখানে নিয়ে আসা।

অনুষ্ঠানে প্রবাসীদের পক্ষ বক্তব্যকালে কমিউনিটি নেতা ইফতেখার হোসাইন বাবুল বলেন, ‌’জাতীয় পরিচয় পত্র পাওয়া মানে বাংলাদেশের নাগরিক হিসেবে পরিপূর্ণতা লাভ করা। এটি আমাদের আইন শৃঙ্খলাকে নিয়ন্ত্রণ করবে। অপরাধ জগতকে সীমিত করবে।’

দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল ইকবাল হোসাইন খানের সঞ্চালনায় ও আবুধাবি দূতাবাসের রাষ্ট্রদূত ডা. মুহাম্মদ ইমরানে সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে এনআইডি অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার সাইদুল ইসলাম সহ কমিউনিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আজকের পত্রিকা/জিয়াউল হক জুমন/ ইউএই প্রতিনিধি