শ্রীলঙ্কার বহুল আলোচিত প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে।

শনিবার স্থানীয় সময় সকাল ৭ টায় ভোটকেন্দ্রগুলো খুলে দেয়া হয়েবে। একটানা ভোট চলবে ১০ ঘণ্টা ধরে।

এবারের নির্বাচনে মোট ৩৫জন প্রার্থী অংশ নিচ্ছেন যা একটি রেকর্ড। কেননা এর আগে কোনো প্রেসিডেন্ট নির্বাচনে এত বেশি সংখ্যক প্রার্থী দেখা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে প্রভাবশালী দুই রাজনৈতিক পরিবারের সদস্য সাজিথ প্রেমাদাসা ও গোতাবায়া রাজাপাকসের মধ্যে।

ক্ষমতাসীন ইউনাইটেড ন্যাশনাল পার্টি- ইউএনপি’র প্রার্থী সাজিথ সাবেক প্রধানমন্ত্রী রানাসিংহ প্রেমাদাসার ছেলে। সংখ্যালঘু তামিল ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে তিনি খুব জনপ্রিয়। বিরোধী শ্রীলঙ্কা পিপলস ফ্রন্ট- এসএলপিপি’র প্রার্থী গোতাবায়ে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের | তবে এবারের নির্বাচনে শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা অংশ নিচ্ছেন না।

নির্বাচনকে ঘিরে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে পুরো শ্রীলঙ্কা। ২২টি জেলার ১২ হাজার ৮৪৫টি ভোটকেন্দ্রে শনিবার সকাল থেকে একযোগে ভোটগ্রহণ চলছে । এ নির্বাচনে মোট বৈধ ভোটারের সংখ্যা ১ কোটি ৬০ লাখ। আর ফলাফল প্রকাশিত হবে আগামীকাল রোববার।

শ্রীলঙ্কায় ভয়াবহ তামিল বিদ্রোহকে কেন্দ্র করে দীর্ঘ গৃহযুদ্ধের অবসান ঘটার পর দেশটিতে এর আগে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০০৯ সালে।

সূত্র: বিবিসি