শ্রীলঙ্কার ন্যাশনাল টেলিভিশনে প্রথমবারের মতো কোন ভিন্ন ভাষার ছবি হিসেবে প্রিমিয়ার হবে ‘মাটির প্রজার দেশে’। ১৫ ডিসেম্বর রাত ১০ টার প্রাইম টাইমে ছবিটি দেখানো হবে। এই সময়টায় ৩০ লাখের বেশি দর্শক বাংলা ভাষার এই ছবিটি দেখবেন। ফেসবুকের মাধ্যমে ছবির প্রযোজনা প্রতিষ্ঠান গপি বাঘা প্রোডাকশনস লিমিটেড বলছে, ‘এটা শ্রীলঙ্কা রাষ্ট্রের বাংলাদেশের স্বাধীনতা এবং ভাষার প্রতি একটি উপহার, ঠিক ১৬ ডিসেম্বরের আগের দিন।’

আরিফুর রহমানের প্রযোজনায় বিজন ইমতিয়াজ পরিচালিত এ ছবিটি বিশ্বের নামকরা ২০টিরও বেশি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেয় এবং প্রশংসিত হয়। এছাড়াও ছবিটি ২০১৬ সালে শিকাগো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্র পুরস্কার জিতেছে।

১০ বছরের দুরন্ত শিশু জামালকে নিয়ে এ ছবির গল্প। জামাল মায়ের সঙ্গে গ্রামে বসবাস করেন। একদিন সে তার বাল্যবন্ধু ও খেলার সঙ্গীদের থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। কিন্তু এটা সে কিছুতেই মেনে নিতে পারে না। এই কঠিন বাস্তবতা ও তার মায়ের অতীত ইতিহাসের কারণে জামাল সমাজবিচ্ছিন্ন হয়ে পড়ে। যার ফলে সে নতুন করে আর বন্ধু বানাতে পারে না এবং তার স্কুলেও যাওয়া বন্ধ হয়ে যায়।

গপি বাঘা প্রোডাকশনস লিমিটেডের ব্যানারে নির্মিত ছবিটিতে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, কচি খন্দকার, শিউলি আক্তার, চিন্ময়ী গুপ্তা, রমিজ রাজু, আবদুল্লাহ রানা, মনির আহমেদ শাকিল, রিকিতা নন্দিনী শিমু প্রমুখ। প্রধান শিশুশিল্পী জামাল চরিত্রে অভিনয় করেছে মাহমুদুর অনিন্দ্য।