১ টাকায় ইফতার সামগ্রী বিতরণ করা হচ্ছে। ছবি : সংগৃহীত

সিলেটের ‘হেল্পিং উয়িং’ নামে একটি সংস্থা রমজানে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। সংস্থাটি মাত্র ২ টাকায় ৫দিন ইফতার করাবে নগরবাসীকে। এই সংগঠনটি ১৩ থেকে ১৭ মে পর্যন্ত নগরীর সুবিদবাজার, কুমারপাড়া, শাহী ঈদগাহ, নাইওরপুল ও চৌহাট্টাসহ ৫টি পয়েন্টে তারা ২ টাকায় ইফতার সরবরাহ করবেন।

কিন্তু তার আগেই ঢাকার গাজীপুর জেলার ইয়ুথ স্কয়ার বাংলাদেশ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন ১ টাকায় ইফতার সামগ্রী সরবরাহ করছে অসহায়, সুবিধাবঞ্চিত ও হতদরিদ্র লোকজনের মাঝে।

৯ মে বৃহস্পতিবার দ্বিতীয় রমজানে জেলার শ্রীপুরের মাওনা চৌরাস্তায় তারা ১ টাকায় ইফতার সামগ্রী বিতরণ করে।

এর সাথে জড়িতরা জানিয়েছেন, এলাকার গরিব, অসহায়, হতদরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের কথা বিবেচনা করে প্রথম রমজান থেকে শেষ রমজান পর্যন্ত এ কর্মসূচি চালিয়ে যাবেন।

সংগঠক সোহাগ উজ্জামান বলেন, আমরা নিজেদের হাত খরচ বাঁচিয়ে সংগঠনের সদস্যরা পুঁজি তৈরি করেছি। প্রথম রমজান থেকে অসহায়দের হাতে ইফতার তুলে দিচ্ছি। বিনিময় হিসেবে এক প্যাকেট ইফতারের জন্য ১ টাকা রাখা হচ্ছে। এই টাকা দিয়েই আবার তাদের হাতে ঈদের সময় জামা কাপড় তুলে দেয়া হবে। ১ টাকার ইফতারির প্যাকেটে ছোলা, মুড়ি, পেঁয়াজু, আলুর চপ ও বিশুদ্ধ পানির ব্যবস্থা রাখা হয়েছে।

প্রতিষ্ঠানের সংগঠক তাওসিফুল ইসলাম রিয়াদ বলেন, আমরা সারাদিন রোজার পর নানা ধরনের মুখরোচক খাবার দিয়ে ইফতার করি। কিন্তু আমাদের পাশেই রয়েছে হাজারো সুবিধাবঞ্চিত নারী ও পুরুষ। এসব সুবিধাবঞ্চিতরা ইফতার করে সামান্য পানি দিয়ে। তাদের কথা বিবেচনা করে আমরা বিভিন্ন বিদ্যালয়ের কিশোর-শিক্ষার্থীদের সংগঠনের সারা বছরের চাঁদা জমিয়ে ইয়ুথ স্কয়ার বাংলাদেশ নামের একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান গড়ে তুলেছি, ওই সংগঠনের সব সদস্যদের উদ্যোগে পুরো রমজানজুড়ে এ কার্যক্রম পরিচালনা করা হবে।

আজকের পত্রিকা/এমএআরএস