ওমানে অনুষ্ঠিত শ্রমিক অধিকার সভায়। ছবি : সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে নিয়োজিত শ্রমিকদের দক্ষতা ও শ্রম অভিবাসন বিষয়ে নতুন কিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে ওমান সরকার। ১৯ মার্চ মঙ্গলবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ-ওমান ৫ম টেকনিক্যাল কমিটির সভায় এসব কথা জানানো হয়।

বাংলাদেশ থেকে সভায় বাংলাদেশ থেকে ওমানের অধিক কর্মক্ষেত্রে আরো বেশি সংখ্যক কর্মী প্রেরণ, ওমানে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের সুযোগ সুবিধা বৃদ্ধিসহ স্বার্থ সংরক্ষণ এবং নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল ও দায়িত্বশীল অভিবাসনে জনসচেতনতার গুরুত্ব নিয়ে আলোচনা হয়। সভায় সে দেশের কর্তৃপক্ষের ব্যবস্থা গ্রহণ বিষয়ে ঐক্যমত পোষণ করেন বাংলাদেশের প্রতিনিধি দল।

ওমান সালতানাতের ম্যানপাওয়ার ফর লেবার ওয়েলফেয়ার মন্ত্রীর উপদেষ্টা সালেহ আয়াইল সামিছ আল আমরি’র নেতৃত্বে প্রতিনিধি দলে জনশক্তি মন্ত্রণালয়ের ডিজি সেলিম সাইদ সেলিম আল বদি, জনশক্তি মন্ত্রণালয়ের ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন এবং বৈদেশিক সম্পর্ক বিভাগের পরিচালক নাসের সেলিম নাসের আল হাধরামি উপস্থিত ছিলেন।

বাংলাদেশের প্রতিনিধি দল হিসেবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহানের নেতৃত্বে অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী, মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. ফজলুল করিম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।

আজকের পত্রিকা/মির/আ.স্ব/জেবি