বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস। ছবি : সংগৃহীত

১ মার্চ শুক্রবার ঢাকায় আসছেন ভারতের নতুন হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস। তিনি বিদায়ী হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার স্থলাভিষিক্ত হবেন। ২৭ ফেব্রুয়ারি বুধবার বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই কমিশনার অফিস।

এয়ার ইন্ডিয়ার ফ্লাইট নং ২৩০ এ রাত ৮ টা ৩৫ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে ভারতের নতুন হাইকমিশনার রিভা গাঙ্গুলির।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের (আইসিসিআর) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন রিভা গাঙ্গুলি দাস। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্র বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৮৬ সালে ভারতের পররাষ্ট্র ক্যাডারে যোগদানের আগে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক পদে অধ্যাপনাও করেছেন।

১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত ঢাকায় ভারতীয় হাইকমিশনের তথ্য ও সাংস্কৃতিক বিভাগের প্রধান (কাউন্সিলর) ছিলেন রিভা গাঙ্গুলি দাস। বাংলাদেশে দায়িত্ব পালনের সুবাদে গণমাধ্যম, সাংস্কৃতিক ও রাজনৈতিক মহলে তিনি সুপরিচিত। ঢাকার পর তিনি জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের পরিচালক হন। দায়িত্ব পালনকালে তিনি পরিবেশ সংক্রান্ত আলোচনা বিশেষ করে জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনায় অংশ নেন। তিনি নেদারল্যান্ডসের দ্য হেগে ভারতের উপ-মিশন প্রধান হন। এ সময় তিনি অর্গানাইজেশন ফর প্রোহিবিশন অব কেমিক্যাল ওয়েপন্স এর ভারতের বিকল্প স্থায়ী প্রতিনিধি ছিলেন। ব্যক্তিজীবনে বিবাহিত রিভা গাঙ্গুলি দুই সন্তানের জননী।

ঢাকায় ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি ঢাকা থেকে ৭ জানুয়ারি বিদায় নিয়েছেন। শ্রিংলা এখন যুক্তরাষ্ট্রে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। শ্রিংলা বিদায় নেওয়ার আগেই ঢাকায় দেশটির নতুন হাইকমিশনার হিসেবে রিভা গাঙ্গুলি দাসের নাম ঘোষণা দেওয়া হয়।

আজকের পত্রিকা/আ.স্ব/