সাকিব আল হাসানের শীর্ষস্থান কেড়ে নিলেন ইংল্যান্ডের জো রুট।

টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের শীর্ষস্থান কেড়ে নিলেন ইংল্যান্ডের জো রুট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক এখন এই ইংলিশ ব্যাটসম্যান।

১৪ জুন শুক্রবার সাউদাম্পটনে নিজেদের চতুর্থ ম্যাচে উইন্ডিজের বিপক্ষে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। ব্যাটিংয়ে নেমে ৪৪.৪ ওভারে ২১২ রানেই অলআউট হয় উইন্ডিজরা। জবাবে জো রুটের সেঞ্চুরির উপর ভর করে ৮ উইকেটে জয় তুলে নেয় ইংলিশরা। বল হাতেও তিনি ২ উইকেট তুলে নিয়েছেন। এছাড়া ফিল্ডিংয়ের সময় নিয়েছেন ২ ক্যাচ।

দলের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড়-জেসন রয় এবং অধিনায়ক ইয়ন মরগান ফিল্ডিং করার সময় ইনজুরিতে ছিটকে পড়ায় ইংলিশ শিবিরে দুশ্চিন্তা ভর করেছিল। তাদের ছাড়া ব্যাটিং লাইনআপ সাজানোই দুষ্কর মনে হচ্ছিল। এই দুজনের ছিটকে পড়ায় কিছুটা সুবিধা পেয়েছিল উইন্ডিজ। কিন্তু ইংলিশ ব্যাটসম্যানরা সেই সুবিধাকে ফুঁ দিয়ে উড়িয়ে দিয়েছেন।

রয় আর মরগানের অনুপস্থিতির কারণে উইন্ডিজের ছুড়ে দেওয়া ছোট লক্ষ্যও পাহাড় হয়ে দাঁড়িয়েছিল ইংলিশদের সামনে। কিন্তু এমন চাপকে পাত্তাই দেয়নি ইংলিশ টপ অর্ডার। ওপেনিং জুটিতেই ৯৫ রান তুলে ফেলেন জনি বেয়ারস্টো ও জো রুট। ৪৬ বলে ৭ চারে ৪৫ রান করে উইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েলের শিকার হওয়ার আগে ৪৫ রান করেন বেয়ারস্টো।

ওপেনিং সঙ্গীকে হারালেও ব্যাটিং অর্ডারে প্রমোশন দিয়ে ওয়ান ডাউনে তুলে আনা ক্রিস ওকসকে নিয়েই ১০৪ রানের জুটি গড়েন রুট। ওকস (৪০) গ্যাব্রিয়েলের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন। এরপর রুট তুলে নেন অসাধারণ সেঞ্চুরি। কোনো ছক্কা না হাঁকিয়েও ৯৩ বলে ১১টি বাউন্ডারি হাঁকিয়ে এই সেঞ্চুরির মালিক হয়েছেন তিনি। এটি তার তৃতীয় বিশ্বকাপ সেঞ্চুরি এবং সবমিলিয়ে ১৬তম।

চলতি বিশ্বকাপে এই নিয়ে দ্বিতীয় সেঞ্চুরি হাঁকানো রুটের বর্তমান রান ২৭৯। চার ম্যাচে ৯৩ গড়ে ও ৯৭.৫৫ স্ট্রাইক রেটে এই রান করেছেন ইংলিশ তারকা। অন্যদিকে তার কাছে শীর্ষস্থান হারানো সাকিবের সংগ্রহ ২ ফিফটি আর এক সেঞ্চুরিসহ ২৬০ রান। তার সর্বোচ্চ স্কোর ১২১, স্ট্রাইক রেট ৯৫.৯৪ আর গড় ৮৬.৬৬। এছাড়া বল হাতে নিয়েছেন ৩ উইকেট।

চলতি বিশ্বকাপের ১৮তম ম্যাচ পর্যন্ত শীর্ষে ছিলেন সাকিব। এখন তিনি দ্বিতীয় স্থানে নেমে গেলেন।

আজকের পত্রিকা/এমএআরএস