শীতকালে হাঁসের মাংস একটি জনপ্রিয় খাবার। তবে এমন কোনো নিয়ম নেই যে শুধু মাত্র শীতকালেই হাঁসের মাংস খেতে হবে। সারা বছরই হাঁসের মাংস খাওয়া যায়। তবে অনেকেই মনে করেন হাঁসের মাংস হাই ক্যালোরি এবং তৈলাক্ত খাবার বলে শীতের সময় বেশি স্বাদ লাগে।

তবে সমস্যা হচ্ছে হাঁসের মাংস শক্ত ও রান্না করতে সময় লাগে বলে অনেকে হাঁসের মাংস রান্না করতে চান না। কিন্তু এ মাংস ভালোভাবে রান্না করতে পারলে খেতে ভীষণ মজা। তাই একটু সময় নিয়ে রান্না করে ফেলুন সুস্বাদু এই খাবারটি। আপনাদের জন্য রইলো হাঁসের মাংসের বিশেষ রোস্ট-

উপকরণ

হাঁস বড়: ১টি,
পেঁয়াজ কুচি: ১ কাপ,
পেঁয়াজ বাটা: সিকি কাপ,
আদা বাটা: ২ টেবিল চামচ,
রসুন বাটা: ২ চা-চামচ,
দারুচিনি বাটা: সিকি চা-চামচ,
এলাচ বাটা: ২টি,
লবঙ্গ বাটা: ২টি,
টকদই ফেটানো: আধা কাপ,
গোলাপজল: ২ চা-চামচ,
কেওড়াজল: ১ টেবিল চামচ,
কাঁচা মরিচ: ৬টি,
চিনি: ১ টেবিল চামচ,
তেল: আধা কাপ,
লবণ: ১ চা-চামচ

প্রণালি

চামড়াসহ হাঁস ভালোভাবে বেছে আগুনে সেঁকে ভেতর ও বাইরে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন।
তেল ও পেঁয়াজ কুচি বাদে বাকি সব মসলা একত্রে মিশিয়ে হাঁসের পেটের ভেতরে ও বাইরে মসলা মাখিয়ে ৩০ মিনিট রাখুন। এরপর হাঁসের পেট সুতা দিয়ে সেলাই করে গলা ও ডানাসহ বেঁধে নিন। কড়াইয়ে ১ কাপ তেলের মধ্যে ১ কাপ পেঁয়াজ ভেজে বেরেস্তা করেন। অর্ধেক বেরেস্তা তুলে রেখে তাতে হাঁস দিয়ে দিন।

অল্প আঁচে ঢাকনা দিয়ে রান্না করুন। তেলের ওপরে এলে নামিয়ে রাখুন। ব্রেকিং ট্রেতে রান্না করা তেল মেখে হাঁস বিছিয়ে দিন। ২৩০ ডিগ্রি সেলসিয়াস তাপে প্রিহিট ওভেনে বেক করুন ১ ঘণ্টা। ওভেন থেকে নামিয়ে পাত্রে ঢেলে গরম গরম মাংস সাজিয়ে পরিবেশন করুন।

আজকের পত্রিকা/সিফাত