মৌলভীবাজারে শিশু শ্রম প্রতিরোধ বিষয়ক কর্মসুচির আত্মপ্রকাশ উপলক্ষ্যে এক সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল ১১ টায় মৌলভীবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ কর্মসুচি’র উদ্বোধন করেন মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরিন।

উন্নয়ন সংগঠন আইডিয়া এর নির্বাহী পরিচালক নজমুল হক এর সভাপতিত্বে ও পরিচালনায় সভায় বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো: জসিম উদ্দিন, চেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার সামসুন নাহার, ইউপি চেয়ারম্যান বদরুল হোসেন, সৈয়দ এনামুল হক, মিলন শীল, মৌলভীভাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সালে এলাহি কুটি, ব্র্যাকের অরুণ কুমার দাস, এডকো’র শরীফুল আলম ও প্রথম আলো প্রতিনিধি আকমল হোসেন নিপু প্রমুখ।

অনুষ্ঠানে প্রজেক্টরের মাধ্যমে সংগঠনের কার্যক্রম তুলে ধরেন ্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্আইডিয়া এর কো-অডিনেটর ওয়াদুদ ফয়সাল চৌধুরী।

কর্মসুচির অংশ হিসাবে শিশু শ্রম প্রতিরোধে মৌলভীবাজার সদর, শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার ৩০ টি ইউনিয়নে এমসিডা, ম্যাক বাংলাদেশ ও সুপ্রভাত উন্নয়ন সংস্থার মাধ্যমে ও ইউএনডিপি’র মানবাধিকার কর্মসুচির সহযোগীতায় প্রধান সংগঠন আইডিয়া মাধ্যমে এ কার্যক্রম পরিচালিক হবে।

প্রথমে শিশু শ্রমিকদের সার্ভে, তাদের ডাটা ব্যজ  রী এবং প্রকাশ এরং তাদের যোগ্যতা অনুযায়ী কাজের ব্যবস্থা করা হবে। জানা যায় ১৩ মাসে এ কর্মসুচি বাস্তবায়িত হবে।

অংশগ্রণকারীরা শিশুদের বিপদজনক ও ঝুঁকিপূর্ণ শ্রম নিরসনে আইডিয়ার উক্ত প্রকল্পের সহযোগিতার কথা ব্যক্ত করেন। এসময় আরো বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

-সৈয়দ ছায়েদ আহমদ