ছবি: সংগৃহীত

‘স্মৃতির মিনার মোর পবিত্র, ভাষার মান সমুন্নত’ স্লোগানে দেশজুড়ে শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির আয়োজন করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে ১৩ জানুয়ারি ২০১৯ সারাদেশে জেলা শিল্পকলা একাডেমি এবং পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠন শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশগ্রহণ করবে।

জাতীয় ও আন্তর্জাতিকভাবে ভাষার মর্যাদা সমুন্নত রাখার লক্ষ্যে দেশব্যাপী এই আয়োজনের অংশ হিসেবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচ শতাধিক শিশুর অংশগ্রহণে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতার উদ্যোগ নেওয়া হয়েছে। ১৩ জানুয়ারি সকাল ৯টায় কর্মসূচির উদ্বোধন করবেন একাডেমির মহাপরিচালক ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকী।

কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে এ কার্যক্রমের সূচনা করা হবে। এরপর শিশু কিশোরদের অংশগ্রহণে কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা শুরু হবে।

সকাল ১০টায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং পুষ্পস্তবক অর্পণ করা হবে। এরপর শুরু হবে আলোচনা এবং শিশু শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাংকন অনুষ্ঠিত হবে। থাকবে শিশু আ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক প্রদর্শনী। অনুষ্ঠানে একজন বরেণ্য চিত্রশিল্পী এবং দশজন শিশু চিত্রশিল্পী অনুষ্ঠানের শুরু থেকে ছবি আঁকবেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন তামান্না তিথি ও আব্দুল্লাহ বিপ্লব।

দুপুর ২টায় একাডেমির জাতীয় নাট্যশালা সেমিনার কাক্ষে শুরু হবে শিশুনাট্য কর্মশালা। কর্মশালার মুখ্য প্রশিক্ষক হিসেবে থাকবেন শিশুবন্ধু লিয়াকত আলী লাকী। ষাটটি শিক্ষাপ্রতিষ্ঠানের একজন করে মোট ষাটজন শিক্ষার্থীর অংশগ্রহণে কর্মশালাটি শেষ হবে বিকাল ৫টায়।