শিক্ষা মন্ত্রণালয় ঘেরাওয়ের হুঁশিয়ারি জবি শিক্ষার্থীদের

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নির্মাণাধীন শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হল বিশ্ববিদ্যালয়কে বুঝিয়ে না দিলে শিক্ষা মন্ত্রণালয় ঘেরাও করার হুঁশিয়ারি দিয়েছে জবি শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে পূর্বঘোষিত মানববন্ধন থেকে শিক্ষার্থীরা এই হুঁশিয়ারি দেন।
এসময় শিক্ষার্থীরা বলেন, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ছাত্রী হলের কাজ শেষ করে ছাত্রীদের থাকার উপযুক্ত করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে হস্তান্তর করতে হবে অন্যথায় শিক্ষা মন্ত্রণালয় ঘেরাও সহ কঠোর কর্মসূচী হাতে নেওয়া হবে।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা শহীদ মিনার থেকে এক বিক্ষোভ নিয়ে পুরো ক্যাম্পাস ও এর সামনের সড়ক প্রদক্ষিণ করে ক্যম্পাসের শান্ত চত্বরে এসে শেষ হয়। এসময় বিক্ষোভ মিছিল থেকে, ‘আমার বোন মেসে কেনো প্রশাসন জবাব চাই’,’ হল নিয়ে টালবাহানা চলবে না, মানবো না’ ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে ৭ দফা আন্দোলনের সমন্বয়ক মো. রাইসুল ইসলাম নয়ন বলেন, প্রশাসন আমাদের হল নিয়ে টালবাহানা শুরু করেছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে হল বুঝিয়ে না দিলে আমরা শিক্ষা মন্ত্রণালয় ঘেরাও সহ কঠোর কর্মসূচিতে যাবো।

শিক্ষার্থীদের পক্ষে তিথি সরকার বলেন, ৪ দফা মেয়াদ বাড়িয়েও কাজ শেষ করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তরা। ডিসেম্বরের ৩১ তারিখে কাজ বুঝিয়ে দেওয়ার কথা থাকলেও কাজের অগ্রগতি দেখে মনে হয় না যে তা সম্ভব।

উল্লেখ্য, সরকারি কাজের মেয়াদ ২ বারের বেশি বাড়ানোর সুযোগ না থাকলেও ৪ দফা সময় বাড়ানোর পরও জবির নির্মানাধীন একমাত্র ছাত্রীহলের নির্মাণ কাজ শেষ করতে পারিনি শিক্ষা প্রকৌশল অধিদপ্তর (ইইডি) । ২০১১ সালের কাজ শুরু করে থেকে দীর্ঘ ৮ বছরেও কাজ শেষ না হওয়ায় তীব্র ক্ষোভ বিরাজ করছে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে।

মিজানুর রহমান/জবি