শিক্ষকের পাশাপাশি অভিভাবকের সচেতনতার বিকল্প নাই বললেন: চট্টগ্রাম জেলা প্রশাসক

শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের সচেতনতার বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, একজন আদর্শ সন্তান তৈরি করতে পারে একজন শিক্ষকের পাশাপাশি একজন আদর্শ মা। (ডিসি) বলেন আমি যেখানে পড়ালেখা করেছি সেখানে ছিল না কোন ভাল রাস্তা বা কোন ভাল স্কুল,পায়ে হেটে প্রতিদিন কষ্ট করে স্কুলে গিয়েছি।

সেই কষ্ট আর আমার মায়ের দায়িত্বশীলতাই আমি আজ চট্রগ্রামের (ডিসি) জেলা প্রশাসক হতে পেরেছি। তোমরা চেষ্টা করলে আমার মত ডিসি হতে পারবে, আমার মা তেমন পড়াশোনা জানতো না, কিন্তুু তার সন্তানেরা পড়াশোনা করছে কি না সেই বিষয়ে আমার মা তদারকি করতেন,পরে (ডিসি) সকল অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, আপনাদের কি মনে চাই না আমার মত একজন (ডিসি) আপনার সন্তান হতে যে আমার মত সবার সামনে মাইক্রোফোন হাতে নিয়ে সবার উদ্দেশ্যে কথা বলবে।

সব কিছুই সম্ভব যদি আপনারা সচেতন হয়ে প্রাথমিক পর্যায় থেকে সন্তানদের প্রতি দায়িত্বশীল হন। মায়েরা শোধরালে সন্তানের ভূল প্রতিটি ঘর হবে একটি স্কুল।

পরে তিনি অভিবাবকের মায়ের সাথে তাদের অনুভূতি জানতে চান,তিনি নিজে তাদের সাথে কথা বলেন।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রামের বাঁশখালী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ ও বিদ্যালয় হতে ঝরেপড়া রোধকল্পে অভিভাবক সমাবেশ ও শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্টানে বাঁশখালীর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তারের সভাপতিত্বে ও পালেগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাবলী দাশের সঞ্চালনায় বিদ্যালয় মাঠে অনুষ্টিত হয়।

প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন চট্রগ্রাম জেলা প্রশাসক জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান চৌধুরী মুহাম্মদ গালিব, পৌর মেয়র মুক্তিযোদ্ধা শেখ সেলিমুল হক চৌধুরী। অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাঁশখালী থানা অফিসার ইনচার্জ (তদন্ত) কামাল উদ্দীন, মহিলা ভাইস চেয়ারম্যান রেহেনা আক্তার কাজেমী, সহকারী কমিশনার (ভূমি) আল বশিরুল ইসলাম, শিক্ষা অফিসার নুরুল ইসলাম, বাঁশখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনোতোষ দাশ, বাঁশখালী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলামসহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাএ-ছাএী, অভিবাবক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ আরো প্রমুখ।

জাহেদুল ইসলাম মিরাজ/বাঁশখালী