‘না বলা ইচ্ছেরা’ অ্যালবামের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: সংগৃহীত

১২ এপ্রিল সন্ধ্যায় জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে ভারতের ইনরেকো এর ব্যানারে প্রকাশিত হলো কন্ঠশিল্পী শাহনাজ রহমান সুমির একক অ্যালবাম ‘না বলা ইচ্ছেরা’। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অ্যালবামটির মোড়ক উন্মোচন করেছেন লিয়াকত আলী লাকী, মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যাবস্থাপনা পরিচালক মিডিয়া ব্যক্তিত্ত্ব শাইখ সিরাজ, নজরুল সংগীত শিল্পী সুজিত মুস্তাফা, সালাউদ্দীন আহমদ, সংগীত শিল্পী তপন চৌধুরী, নাট্য অভিনেতা মানস বন্দোপাধ্যায় ও শিল্পী সুমিসহ আরও অনেকে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সঙ্গীত জগতের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকগণ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সরকারি সংগীত কলেজের উপাধ্যক্ষ ইন্দু প্রভা দাস। অনুষ্ঠানের শেষ পর্বে শিল্পী স্বকন্ঠে অ্যালবামের কয়েকটি গান পরিবেশন করে উপস্থিত দর্শকদের মাতিয়ে রাখেন।

শিল্পী সুমির এটি একক আধুনিক গানের অ্যালবাম। অ্যালবামটির সঙ্গীতায়োজন করেছেন উদয় বন্দোপাধ্যায় (কলকাতা)। অ্যালবামটিতে মোট ৯টি গান রয়েছে। শিল্পী শাহনাজ রহমান সুমীর জন্ম সিলেটে হলেও সে মূলত চট্টগ্রামের বাসিন্দা। তার বাবা কবি সায়ীদুর রহমান ইনকাম ট্যাক্সের কমিশনার ছিলেন। মা মোহসীনা সাইদ গৃহিণী। কণ্ঠশিল্পী শাহনাজ রহমান চিকিৎসা বিজ্ঞানে পড়াশুনা করলেও সঙ্গীতের প্রতি তার ভালোবাসা বরাবরই। উত্তর আমেরিকার ভার্জিনিয়াতে ২০০২ থেকে বসবাস। উত্তর আমেরিকার বাঙালিদের জনপ্রিয় অনুষ্ঠান ফোবানাতে নজরুলের গান পরিবেশনের মধ্য দিয়ে বিদেশের মাটিতে তার প্রথম গাইতে শুরু করা।

খুব ছোট্ট বেলায় বাবা-মাকে ওস্তাদ আসগর আলি’র সাথে গানের চর্চা বসতে দেখে তার গানের প্রতি আগ্রহ তৈরি হয়। এরপর নিয়ম করে তাকে শেখান তিনি। পরবর্তীতে ওস্তাদ মিহির লালা’র কাছে শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নেন। মাত্র পাঁচ বছর বয়সে প্রথম বাংলাদেশ বেতারে গান শুরু করেন। উনার গুরু মিহির লালা’র উৎসাহে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় পুরস্কৃত হন। শিশুমেলা’য় শিশুশিল্পী হিসেবে নিয়মিত উচ্চাঙ্গ সঙ্গীত পরিবেশন করেন। ক্যাডেট কলেজের অনুষ্ঠানে নিয়মিত অংশগ্রহণ ও পরবর্তীতে আন্তঃক্যাডেট কলেজ সাহিত্য ও সঙ্গীত প্রতিযোগিতায় শ্রেষ্ঠ শিল্পীর পদক পেয়েছেন।

নজরুলের গানের তালিকাভুক্ত শিল্পী হয়ে বাংলাদেশ বেতারে গান করেছেন বিদেশে যাবার আগ পর্যন্ত। ওয়াশিংটন ডিসি- ভার্জিনিয়া -মারিল্যান্ড এবং নিউ ইয়র্ক এ বাংলাদেশিদের বিভিন্ন অর্গানাইজেশনের বাংলা গানের আয়োজনে শাহনাজ সুমি নিয়মিত অংশগ্রহণ করে আসছেন গত দুই দশক ধরে। অল ইন্ডিয়া ক্লাসিক্যাল মিউজিক কম্পিটিশনে প্রতি বছর বিচারকের দায়িত্ব পালন করছেন গত তিন বছর ধরে। বন্ধু, শুভানুধ্যায়ী, শিক্ষক ও পরিবারের উৎসাহে নিজের কিছু গান গাইতে চাওয়া। আমার প্রথম এলবাম ‘না বলা ইচ্ছেরা’ নিয়ে আজ সে আপনাদের মাঝে উপস্থিত। উদয় বন্দোবাধ্যায়ের কথা ও সুরে, বাপ্পা চ্যাটার্জির সংগীত আয়োজনে হিন্দুস্থান রেকর্ডস রিলিজ করেছে অ্যালবাম ‘না বলা ইচ্ছেরা’।

আজকের পত্রিকা/এসএ/এমআরএস/জেবি