যাওয়ার আগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শান্তিরক্ষা মিশনের নেতৃত্বদানকারী পুলিশ কর্মকর্তারা। ছবি: আজকের পত্রিকা

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নিতে সুদানের দারফুরের উদ্দেশ্যে বাংলাদেশ পুলিশের ১৪০ জন সদস্য ঢাকা ছেড়েছেন। ২৫ মে শনিবার ভোরে জাতিসংঘের ভাড়া করা একটি বিমানে তারা যাত্রা শুরু করেন।

২৫ মে শনিবার বিকেলে পাঠানো পুলিশ সদর দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পুলিশের এই কন্টিনজেন্টের কমান্ডারের দায়িত্ব পালন করছেন মোহাম্মদ আব্দুল হালিম। ডেপুটি কমান্ডার হিসেবে রয়েছেন নাজলী সেলিনা ফেরদৌসী। পুলিশ সদর দফতরের ইউএন অ্যাফেয়ার্স শাখার কর্মকর্তারা জাতিসংঘ মিশনগামী সদস্যদের বিমানবন্দরে বিদায় জানান।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এই কন্টিনজেন্ট ছাড়াও ইন্ডিভিজুয়্যাল পুলিশ অফিসার (আইপিও) হিসেবে ১৬ জন পুলিশ কর্মকর্তা শনিবার ভোরে একই ফ্লাইটে সুদানের পথে রওয়ানা হয়েছেন। তাদের নেতৃত্বে রয়েছেন পুলিশ সদর দফতরে কর্মরত পুলিশ সুপার মোক্তার হোসেন।

যাওয়ার আগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শান্তিরক্ষা মিশনে অংশগ্রহনকারী পুলিশ সদস্যরা। ছবি: আজকের পত্রিকা

উল্লেখ্য, ১৯৮৯ সালে নামিবিয়া শান্তিরক্ষা মিশনের মধ্য দিয়ে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ পুলিশের অভিষেক ঘটে। বর্তমানে দারফুর, কঙ্গো, মালি ও দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের শান্তিরক্ষীরা পেশাদারিত্ব ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছেন। যুদ্ধবিধ্বস্ত বিভিন্ন দেশে শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ পুলিশের গৌরবোজ্জ্বল অবদান আন্তর্জাতিক পরিম-লেও প্রশংসা কুড়িয়েছে।

আজকের পত্রিকা/কেএফ