লালমনিরহাট সদর হাসপাতাল।

লালমনিরহাট সদর হাসপাতালের গাইনী ও অবশ ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় রোজিনা বেগম (২০) নামে এক প্রসুতির মৃত্যু হয়েছে। স্বজনদের দাবি চিকিৎসকের অবহেলায় তার মৃত্যু হয়েছে।

১৪ মার্চ বৃহস্পতিবার দুপুরে চিকিৎসাধীন অবস্থায় লালমনিরহাট সদর হাসপাতালে তার মৃত্যু হয়।

হাসপাতাল সূত্রে জানা যায়, জেলার কালীগঞ্জ উপজেলার কাশিরাম গ্রামের আব্দুর রাজ্জাকের স্ত্রী মোঃ রোজিনা বেগম (২০) গত ১২ মার্চ মঙ্গলবার সকাল ১০টার দিকে প্রসব বেদনা নিয়ে লালমনিরহাট সদর হাসপাতালে গাইনী ও অবশ ওয়ার্ডে ভর্তি হয়।

ওইদিন দুপুরে লালমনিরহাট সদর হাসপাতালের সিনিয়ার কনসালটেন্ট ডাঃ মাহমুদা বেগম তার সির্জার করেন।

সিজারে সাড়ে ৪ কেজি ওজনের এক কন্যা শিশুর জন্ম হয়।

সিজারের দুইদিন পর ১৪ মার্চ বৃহস্পতিবার দুপুর ১২ টায় প্রসুতি রজিনা বেগম গাইনী ও অবশ ওযার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। রক্ত শুন্যতার কারনেই মৃত্যুর প্রাথমিক কারণ সর্ম্পকে জানা যায়। সিজার করার সময় তার শরীরে রক্তের হিমো গ্লোরোবিনের পরিমান ছিল শত করা ২০ ভাগ।

প্রসুতির স্বামী আব্দুর রাজ্জাক জানান, চিকিৎসকের অবহেলার কারনেই তার স্ত্রীর মৃত্যু হয়েছে। তার স্ত্রীর সিজার করার পরে সিনিয়ার কনসালটেন্ট ডাঃ মোছাঃ মাহমুদা বেগমসহ কোন চিকিৎসক তার স্ত্রীর নিবির পর্যবেক্ষণ ও খোঁজ খবর নেয়নি। মুলত হাসপাতালের ডাক্তারের অবহেলার কারনেই তার স্ত্রী মুল কার বলে দাবী করেন।

এ ব্যাপারে লালমনিরহাট সদর হাসপাতালের তত্বাবোধায়ক ডাঃ গোলাম মোহাম্মদ জানান, সিজারিয়ান প্রসুতি মায়ের মৃত্যুর কারণ অনুসন্ধানে তিন সদস্যের কমিটি করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে সার্জারী বিভাগের প্রধান সিনিয়ার কনসালটেন্ট ডাঃ আব্দুল হাদিকে। এই কমিটি আগামী তিন দিনের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিবেন।

এদিকে হাসপাতালে প্রসুতির মৃত্যুর খবর হাসপাতাল পাড়ায় ছড়িয়ে পড়লে প্রসুতির আত্মীয় স্বজন ও এলাকাবাসী হাসপাতালে বিক্ষোভ করে। পরে হাসপাতাল কর্তৃপক্ষের সুষ্ঠু বিচারের আশ্বাস দিলে তারা বিক্ষোভকারীরা তাদের বিক্ষোভ প্রত্যাহার করে নেয়।

লালমনিরহাট সিভিল সার্জন আবুল কাশেম জানান, বিষয়টা সম্পুর্ন হাসপাতালের তত্বাবোধায়কের উপর নির্ভর করছে। তবে শুনেছি সার্জারী বিভাগের প্রধান সিনিয়ার কনসালটেন্ট ডাঃ আব্দুল হাদিকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির রিপোর্ট পেলে তত্বাবধায়ক প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

জিন্নাতুল ইসলাম জিন্না, লালমনিরহাট