মহসিন সাদেক, লাখাই :  হবিগঞ্জের লাখাইয়ে আকস্মিক ঝড়ের তান্ডবে সম্পুর্ন ও আংশিক ধংস হয়েছে প্রায় অর্ধশত বাড়ি ঘর। এতে পায় ৩৭টি ক্ষতি বাড়িঘরের লােকজন খােলা আকাশের নিচে ঠাঁই নিয়েছে।

সােমবার প্রতুষ্যে অনুমানিক ভেৱ ৫টার দিকে উপজেলার করাব ইউনিয়নের মনতৈল গ্রামে ঝড়ের এই তান্ডব ঘটে।

স্থানীয় সুত্রে যানা যায়, রবিবার দিবগত মধ্যরাত পর্যন্ত আবহাওয়া ভালো থাকলেও ভোৱ রাতে আকস্মিক ভাবে ঝড় শুরু হয়া।

পা্চ থেকে দশ মিনিটে স্থায়ী ঝড়ে মহুর্তের মধ্যে বেশকটি টিনসেট ঘর সম্পুর্ন বিধ্বস্ত ও পাকা পাকা বাড়ির, মৎস ও পোল্টি খামারের চালা উড়ে যায়। সেই সঙ্গে মারাত্মক ক্ষয়ক্ষতি হয় তিন শতাদিক গাছপালা ও বৈদ্যুতিক সংযোগের।

সরেজমিনে দেখা যায় মনতৈল ইউনিয়ন অফিস সংলগ্ন ক্ষতিগ্রস্ত বসতবাড়ি গুলাে ঝড়ের তান্ডবে লন্ডভন্ড হয়ে গেছে।

ঝড়ে কারনে রক্ষিত ধান, চাল ও শিক্ষার্থীদের বইপত্র বিনষ্ট হয়ে পড়ে আছে সেই সাথে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো খােলা আকাশের নিচে আশ্রয় নিয়েছে।

এ রিপাের্ট লেখা পর্যন্ত অনেকেই তাদের ঘরের চালার টিন খুজে পাননি বলেও জানান ক্ষতিগ্রস্তরা।

ক্ষতিগ্রস্ত বেশ কজনসহ ভিক্ষুক রঙ্গবাহারের সাথে আলাপ কালে তারা জানান, সম্বল বলতে ঘরটুকুই ছিল তার ঝড়ে তাও উড়ে গেছে । প্রতিবন্ধী সন্তানকে নিয়ে খোলা আকাশের নিচে এখন তার ঠিকানা।।

সংবাদ পেয়ে ঘনাস্থলে ছুটে আসেন লাখাই উপজেলা সহঃকমিশনার (ভুমি) সঞ্চিতা কর্মকার।

এ প্রতিনিধির সাথে আলাপ কালে সহকারী কমিশনার (ভুমি) সঞ্চিতা কর্মকার বলেন, আংশিক এবং সম্পুর্ন ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর সাথে কথা বলেছি এবং সরেজমিনে এসে দেখে গেছি, ক্ষয়ক্ষতি নির্ধারন করবাে সেই সাথে আংশিক এবং সম্পূন ক্ষতিগ্রস্ত ঘরগুলাের তালিকা তৈরী করা হচ্ছে, তালিকা তৈরী শেষে আমরা উর্ধতন কর্তৃপক্ষের নিকট প্রেরন করবাে।

ক্ষতিগ্রস্তদের আর্থিক অবস্থা বিবেচনা পুর্বক যাদেরকে অগ্রাধিকার দিব তাদের আগে দিবো এবং সেটা এটা বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে।

  • 102
  •  
  •  
  •  
  •  
  •  
    102
    Shares