বাংলাদেশ নারী ক্রিকেট দল।

৯১ রানের স্বল্প পুঁজির পরও বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে শ্রীলঙ্কাকে ফাইনালে হারিয়ে এসএ গেমসের সোনা ঘরে তুলেছে বাংলাদেশের মেয়েরা। ৮ ডিসেম্বর রবিবার পোখরায় টানটান উত্তেজনাকর এই ম্যাচে লঙ্কানদের মাত্র ২ রান হারায় বাংলাদেশের নারী ক্রিকেটাররা।

এ দিন টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারে লাল-সবুজের মেয়েরা। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে মাত্র ৯১ রান তুলে বাংলাদেশ। লঙ্কানদের শিরোপা জয়ের জন্য লক্ষ্যটা খুব বেশি ছিল না। কিন্তু প্রতিজ্ঞাটা বুকে ধারণ করেই বল হাতে নেমেছিলের সালমা-জাহানারারা। বাঘিনীদের বোলিং তোপে লঙ্কানরা বাঁধা পড়ে ৯ উইকেটে ৮৯ রানে।

প্রায় হারতে বসা ম্যাচটির ফয়সালা হয়েছে শেষ বলে। ৯২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ১০ ওভারে মাত্র ৩৬ রান তুলতে টপ অর্ডারের ৪ ব্যাটসম্যান সাজঘরে ফিরেন। এরপর হারশিতা মাধবী ও লিহিনি আপসারা পাল্টা আক্রমণে এলে চাপ বাংলাদেশের ওপর। দুজন মিলে দলকে জয়ের দিকে এগিয়ে নিতে থাকে।

অধিনায়ক হারশিতা ৩৩ বলে ৩২ রান করে ফিরলেও আপসারা ইনিংসের শেষ ওভার পর্যন্ত ব্যাট চালিয়ে যান।

শেষ ওভারে লঙ্কানদের দরকার ছিল ৬ বলে ৭ রান। বাংলাদেশের অধিনায়ক সালমা খাতুন বল তুলে দেন জাহানারা আলমের হাতে। আস্থার প্রতিদান দেন জাহানারা। ৬ বলে শ্রীলঙ্কা নিতে পারলো মাত্র ৪ রান। শেষ বলে লঙ্কানদের দরকার ছিল ৩ রান। জাহানারা দেনটি একটি রানও। তাতেই ২ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। আফসারার ব্যাট থেকে আসে ম্যাচ জমিয়ে দেয়া ২৫টি রান।

বিপরীতে ট্রাইগ্রেসদের হয়ে ৪ ওভারে ৯ রান দিয়ে ২ উইকেট নেন নাহিদা আকতার। এছাড়া জাহানারা আলম, সালমা খাতুন ও খাদিজা তুল কুবরা ১টি করে উইকেট নেন।