‘মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এমন প্রতিপাদ্য নিয়ে (১৭-২৩ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে জেলা মৎস্য বিভাগ উদ্যোগে ৩ দিনব্যাপি মৎস্য মেলার আয়োজন করা হয়।

২০ জুলাই শনিবার বিকেলে মেলা গিয়ে দেখা যায়, মেলার মোট ১৩ স্টল বসে। এর মধ্যে আম্বর ফিশারীজ, মেঘনা প্রজনন কেন্দ্র ভবাণীগঞ্জ, যুব উন্নয়ন অধিদপ্তরসহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান এই মেলায় অংশ নেয়।

এ ছাড়াও মেলার বিভিন্ন প্রজাতির মাছের পোনা বিক্রি, মাছের রোগ হলে করনীয় বিষয়ক পরামর্শ, মাছের খাদ্য তৈরি ফাইল বিভিন্ন তথ্য উপাত্ত প্রদর্শন করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশ গ্রহনে কুইজ প্রতিযোগীতা ও পুরুষ্কার বিতরনীর ব্যবস্থা করা হয়েছে।

মেলা পরিদর্শন করেন, জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্যা, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সারোয়ার জামান, জেলা মৎস্য অফিসের উপ-সহকারী পরিচালক মো. এরশাদ শেখ, সহকারী মৎস্য কর্মকর্তা আবুল কাসেম।

জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্যা উপস্থিত সাংবাদিকদের জানান, মৎস্য সপ্তাহ উপলক্ষে সদর উপজেলার বিভিন্ন হাট বাজারে ফরমালিন বিরোধী অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা, রবিবার সকালে ১০টায় সদর উপজেলার চর রমণী মোহন ডা. আবদুল হক উচ্চ বিদ্যালয়ে মৎস্যচাষ ও মৎস্য সংরক্ষণ আইন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া সোমবার বিকেলে মজুচৌধুরীরহাট এলাকায় মৎস্যচাষ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা, প্রামাণ্যচিত্র প্রদর্শন ও মৎস্য চাষীদের নিয়ে হা-ডু-ডু খেলার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার সমাপনী দিনে জেলা কালেক্টরেট প্রাঙ্গনে আলোচনা সভা, পুরষ্কার বিতরণ ও জেলা হিলশা কো-ম্যানেজমেন্ট কমিটি গঠন সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত হবে।

মোঃ সোহেল রানা/লক্ষ্মীপুর