নিউজিল্যান্ডের বিপক্ষে রেকর্ড গড়ে জিতল শ্রীলংকা। ছবি:সংগৃহীত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রাটা দুর্দান্ত ভাবেই শুরু করল শ্রীলংকা। সফরকারী নিউজিল্যান্ডের দেয়া ২৬৮ রান তাড়া করে ৬ উইকেটের জয় তুলে ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা।

জয়ের জন্য শ্রীলংকাকে ২৬৮ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। সেই লক্ষ্যে ব্যাট করতে নামা শ্রীলংকা চতুর্থ দিন শেষ করেছিল বিনা উইকেটে ১৩৩ রান নিয়ে। শেষ দিন ব্যাট করতে নেমে শুরু থেকে ইচিবাচক মনোভাবে ব্যাটিং করতে থাকেন দুই ওপেনার দিমুথ করুনারত্নে এবং লাহিরু থিরিমান্নে। দুজনের ব্যাটে ভর করে দলীয় ১৫০ পার করে লঙ্কানরা।

দলীয় ১৬১ রানে ৬৪ রান করা থিরিমান্নে উইলিয়াম সভারভিলের বলে বিদায় নিলে তিন নম্বরে নামা কুশল মেন্ডিসও বিদায় নেন অল্প রানে। দ্রুত দুই উইকেট হারালেও একপ্রান্তে আগলে ব্যাট করতে থাকেন অধিনায়ক করুনাররত্নে।

প্রতিপক্ষের বোলারদের বিপক্ষে দারুন ব্যাটিং করে তুলে নেন সেঞ্চুরি। ১২২ রান করে তিনি বিদায় নিলেও সে সময় জয়ের খুব কাছে পৌঁছে যায় শ্রীলংকা। ২৫০ রানে কুশল পেরেরা ফিরলেও ৬ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা।

ব্যর্থ বিশ্বকাপ মিশন শেষ করলেও,বিশ্বকাপ থেকে ফিরেই নিজেদের বেশ ভালোভাবেই গুছিয়ে নেওয়ার অবিরত চেষ্টা চালিয়ে যাচ্ছে তাঁরা। বিশ্বকাপের পরেই ঘরের মাঠে বাংলাদেশকে দাঁড়াতেই দেয়নি লংকানরা। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ধবধোলাই করেছে বাংলাদেশকে। এরপরেই শক্তিশালী নিউজিল্যান্ডের সাথে শুরু হওয়া সিরিজে এরই মধ্যে ১-০ তে এগিয়ে গেলো তাঁরা।

আজকের পত্রিকা/এসএমএস