রৌমারীর সোনাভরি কৃষি জমি খনন বন্ধের দাবীতে মানববন্ধন

কুড়িগ্রামের রৌমারীতে সোনাভরি কৃষি জমি খনন বন্ধের দাবীতে এলাকাবাসির উদ্দ্যোগে এক বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করা হয়েছে।

৮ ডিসেম্বর (রবিবার) দুপুরের দিকে থানা মোড় থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা চত্তরে এসে শেষ

হয়। পরে উপজেলা গেট সংলগ্ন ডিসি রাস্তায় মানববন্ধন করা হয়। এসময় বক্তব্য দেন, সাবেক উপজেলা চেয়ারম্যান (ভারঃ) ও বাসদ নেতা আব্দুল খালেক, রমিজ উদ্দিন, মাইনুদ্দিন প্রমুখ।

তারা বলেন, একটি মহল উদেশ্যমুলক কৃষি জমি নষ্ট করে খননের পায়তারা চালাচ্ছে। যেখানে সোনার বাংলার সোনালী ফসল উৎপাদন করে শতশত কৃষক তার পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করছেন। বক্তারা বক্তব্যে বলেন, সোনাভরি কৃষি জমি খনন করলে সোনালী ফসল থেকে বঞ্চিত হবে, ভাঙ্গনের কবলে পড়ে অনেক পরিবার বসতবাড়ি হারিয়ে রিক্ত হয়ে যাবে, ব্রহ্মপুত্র নদের ভয়াবহ বন্যার পানিতে বেরিবাধ ভেঙ্গে সোনাভরি নদীর সাথে মিলিত হলে হাজার হাজার বসত বাড়ি ও রৌমারীর অস্তিত্ব হারাতে পারে।

তারা আরো বলেন, সোনাভরি নদীটি সম্পন্ন জনগণের মালিকানা সম্পদ। ৪০, ৬২ ও দিয়ারা রিকর্ড স্বস্ব মালিকের নাম রয়েছে। তাই সোনাভরি কৃষি জমি খনন না করে কৃষকদের বাঁচাতে সরকারের কাছে জোরদাবী জানাচ্ছি। মানববন্ধন শেষে উপজেলা চেয়ারম্যান ও নির্বাহী অফিসার বরাবর একটি স্বারকলিপি দেওয়া হয়।

-মাসুদ পারভেজ রুবেল