রৌমারীত বেগম রোকেয়া দিবস পালিত

‘আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কুড়িগ্রামের রৌমারীতে রোকেয়া স্মৃতি পাঠাগারের উদ্যোগে বেগম রোকেয়া দিবস উদ্যাপন করা হয়েছে।

(৯ ডিসেম্বর) সমবার সকাল ১০ টায় উপজেলার দাঁতভাঙ্গা হাইস্কুল এন্ড কলেজ মাঠ হতে একটি র‌্যালি বের হয়ে বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দাঁতভাঙ্গা হাইস্কুলএন্ড কলেজ হলরুমে এসে শেষ হয়।

পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় মনির হোসেনের সভাপতিতে, বেগম রোকেয়ার জীবন কাহিনী নিয়ে বক্তব্য রাখেন, বদিউজ্জামান অধ্যক্ষ দাঁতভাঙ্গা হাইস্কুলএন্ড কলেজ,মোজাফফর হোসেন ভাইস চেয়ারম্যান রৌমারী উপজেলা পরিষদ, সোলাইমান হোসেন এসএস ম্যানেজার, রফিকুল ইসলাম সহকারী শিক্ষক,মোজাম্মেল হক সহকারী শিক্ষক এম জি শহিদ সহকারী শিক্ষক, দাঁতভাঙ্গা হাইস্কুল এন্ড কলেজ, বাসদ নেতা মহীরউদ্দীন আহমেদ।

সভা পরিচালনা করেন ইব্রাহিম খলিল সরকার প্রধান শিক্ষক ইটালুকান্দা আদর্শ গ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় , উপস্থিত ছিলেন আলম মিয়া সাংগঠনিক সম্পাদক দাঁতভাঙ্গা ইউনিয়ন শাখা, রবিউল, সমাজ সেবক পাক্কু মিয়া ওরফে ফারুক।

উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুল কলেজের ছাত্র ছাত্রীগন।

অনুষ্ঠান শেষে রোকেয়া স্মৃতি পাঠাগারের পক্ষো হতে মেধাবী ৪৭ জন শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রসঙ্গত, বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুর থানার পায়রাবন্দ গ্রামে জন্ম গ্রহণ করেন। ১৯৩২ সালে ৯ডিসেম্বর তিনি মৃত্যুবরন করেন। তিনি উনবিংশ শতাব্দির একজন খ্যাতিমান বাঙ্গালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক ছিলেন।

-মাসুদ পারভেজ রুবেল