১৮ জুলাই বৃহস্পতিবার জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ছবি: সংগৃহীত

বাংলাদেশে চলমান রোহিঙ্গা সঙ্কট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে এক বৈঠকে জাতিসংঘ মহাসচিব এ উদ্বেগ প্রকাশ করেন। ১৮ জুলাই বৃহস্পতিবার জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

১৬ জুলাই নিউইয়র্কে অনুষ্ঠিত এক বৈঠকে জাতিসংঘ মহাসচিব ও পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের আলোচনায় রোহিঙ্গা সংকটের বিষয়টি প্রাধান্য পায়। পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুটির টেকসই সমাধানে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও জোরালো সহায়তা চাইলে জাতিসংঘ মহাসচিব জানান, এ সঙ্কটের সমাধানে তিনি সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এ বিষয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় সম্বন্ধে সুনির্দিষ্ট বেশ কিছু বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয় এ বৈঠকে। মহাসচিব আন্তোনিও গুতেরেজ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণের উদারতা ও মানবিক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন ও ধন্যবাদ জানান।

এছাড়া বিশ্বব্যাপী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করার জন্য জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশন যে অনুষ্ঠানমালার আয়োজন করবে তাতে অংশগ্রহণের জন্য জাতিসংঘের মহাসচিবকে অংশগ্রহণের জন্য বিশেষ আমন্ত্রণ জানান পররাষ্ট্রমন্ত্রী।

আজকের পত্রিকা/সিফাত