রমজানে সুস্থ ডায়েটের সঙ্গে ত্বকের যত্নও নেওয়াও প্রয়োজন। ছবি : সংগৃহীত

রমজানে সুস্থ ডায়েটের সঙ্গে ত্বকের যত্নও নেওয়াও প্রয়োজন। সারাদিন খাবার বা পানি পান না করায় ত্বক মলিন দেখায়, ত্বকের আদ্রতা নষ্ট হয়ে যায়। তাই এই সময় ত্বকের প্রয়জম অতিরিক্ত যত্ন। ত্বকের সৌন্দর্য বজায় রাখতে যা করনীয়-

হাউড্রেশন

পানি আপনার ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। ছবি : সংগৃহীত

পানি আপনার ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। ইফতার থেকে সেহরি পর্যন্ত চেষ্টা করুন ৮ থেকে ১০ গ্লাস পানি পান করার। কার্বোনেটেড পানীয় এড়িয়ে চলার চেষ্টা করুন। খালি পানি পান করতে ভালো না লাগলে ফলের শরবত পান করতে পারেন।

বার বার মুখ ধোবেন না

ত্বকে আরও সমস্যা দেখা যায় বার বার মুখ ধোওয়ার কারনে। ছবি : সংগৃহীত

রোজা রাখার কারনে ত্বক ডিহাইড্রেটেড হয়ে যায়। ত্বকে আরও সমস্যা দেখা যায় বার বার মুখ ধোওয়ার কারনে। ত্বকের আদ্রতা স্বাভাবিক রাখার জন্য ফিক্স স্প্রে ব্যবহার করতে পারেন। আর ফিক্স স্প্রে ফ্রিজে রাখার চেষ্টা করুন যাতে তা ঠাণ্ডা থাকে।

সানব্লক

দিনে কমপক্ষে এসপিএফ ৩০ এর সানব্লক প্রয়োগ করুন। ছবি : সংগৃহীত

গ্রীষ্মকাল আবার রমজানের সময়, আপনার ত্বককে শক্তিশালী সূর্যের রশ্মি থেকে রক্ষা করা প্রয়োজন। দিনে কমপক্ষে এসপিএফ ৩০ এর সানব্লক প্রয়োগ করুন এবং আপনি যদি তিন ঘন্টারও বেশি সময় ধরে বাইরে থাকেন তবে মুখ ধুয়ে আবার নতুন করে প্রয়োগ করুন।

স্বাস্থ্যকর খাবার

রমজানে ত্বকের সৌন্দর্য ঠিক রাখতে ইফতার ও সেহরিতে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। ছবি : সংগৃহীত

রমজানে ত্বকের সৌন্দর্য ঠিক রাখতে ইফতার ও সেহরিতে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি যেমন- বেরি, বাদাম এবং চকোলেট খান। এছাড়াও ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার তালিকায় রাখা প্রয়োজন।

ময়শ্চারাইজিং

শুষ্ক ত্বকের জন্য ক্রিম বা তৈলাক্ত ময়েশ্চারাইজ ব্যবহার করুন। ছবি : সংগৃহীত

সারাদিনের ত্বকের যত্নে ময়শ্চারাইজিং খুবই গুরুত্বপূর্ণ। হাইড্রেটিং ময়শ্চারাইজ ব্যবহার করুন যা আপনার ত্বকের পানির চাহিদা মেটাবে। শুষ্ক ত্বকের জন্য ক্রিম বা তৈলাক্ত ময়েশ্চারাইজ ব্যবহার করুন।

আজকের পত্রিকা/রিয়া