বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষ্যে অনুষ্টিত র‌্যালী

সারা দেশের ন্যায় সিলেটের গোয়াইনঘাটেও বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৫ এপ্রিল বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স এবং ভার্ড এমইপি গোয়াইনঘাট’র আয়োজনে ও স্বাস্থ্য ও পঃ পঃ মন্ত্রনালয় এবং ব্র্যাকের সহযোগিতায় এক বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়।

র‌্যালীটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পূনরায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।

জুনিয়র কনসালটেন্ট গাইনি, ডাক্তার উম্মল সিফাত রিজওয়ানা রহমান’র সভাপতিত্বে ভার্ড এমইপি ম্যানেজার রঞ্জন চন্দ্র দাস’র সঞ্চালনায় বক্তারা বলেন ২০৩০সালের মধ্যে বাংলাদেশকে ম্যালেরিয়া মুক্ত করতে সকলের সহযোগিতা ও সচেতনতা একান্ত প্রয়োজন। ইতিমধ্যে এ কর্মসূচী আশানুরূপ ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছে।

গোয়াইনঘাটে বিগত ২০১৮সালে মাত্র একজন ম্যালেরিয়া রোগী চিহ্নিত হয়েছিল। যাহা দ্রুত চিকিৎসার মাধ্যমে সুস্থ করা সম্ভব হয়েছে। সরকার এবং সহযোগি সংস্থার মহৎ উদ্দ্যেগ থাকার কারনে ম্যালেরিয়া নির্মূলের পথে রয়েছে।

জ্বর হলেই দ্রুত হাতের নিকটে স্বাস্থ্যকর্মী থাকায় জনসাধারণ সবধরনের পরিক্ষা নিরিক্ষাসহ সম্পূর্ণ বিনামূল্যে সেবা পাচ্ছে। মশাবাহীত এই রোগ থেকে বাচঁতে হলে সার্বক্ষনিক মশারী ব্যবহার করতে হবে। এজন্য রোগ ব্যাধি সম্পর্কে নিজে জানতে হবে এবং অন্যকে জানাতে হবে।

এবারের বিশ্ব ম্যালেরিয়া দিবসের প্রতিপাদ্য বিষয় আমিই করব ম্যালেরিয়া নির্মূল ।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র প্রধান সহকারী নুরুজ্জামান, গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম.এ মতিন,সাবেক সভাপতি আব্দুল মালিক, গোয়াইনঘাট প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. আলী হোসেন,জেসিস কর্মকর্তা মোমিন।

সভায় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা কর্মচারী এবং ভার্ড এমইপি’র ল্যাব টেকনিশিয়ানসহ মাঠ পর্যায়ের সকল স্বাস্থ্য কর্মীরা উপস্থিত ছিলেন।

আলী হোসেন, গোয়াইনঘাট/এমএআরএস