জান্নাতুল নাঈম এভ্রিলসহ অন্যান্য কর্মী। ছবি: সংগৃহীত

পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন লক্ষ্যে কাজ করে যাচ্ছে এক দল তরুণ-তরুণী। তাদের আশা সকলের সম্মিলিত প্রচেষ্টাতেই গড়ে তোলা সম্ভব একটি পরিচ্ছন্ন বাংলাদেশ। স্বেচ্ছাসেবী সদস্যদের নিয়ে গঠিত বিডি ক্লিন নামক এই সংগঠনটি পরিচ্ছন্নতার লক্ষ্য অর্জনে অবিরাম কাজ করে যাচ্ছে।

তারা বিশ্বাস করেন শুধুমাত্র জনসচেতনতাই পারে একটি পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলতে। এরই ধারাবাহিকতায় শনিবার তারা গিয়েছিলেন কমলাপুর রেলস্টেশনে।

কমলাপুর রেলস্টেশন পরিচ্ছন্ন কার্যক্রম উৎসাহিত করতে তাদের সঙ্গে যোগ দেন বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের উপ-সচিব আতিকুর রহমান, লেডি বাইকার খ্যাত মিস বাংলাদেশ প্রতিযোগিতার রানারআপ জান্নাতুল নাঈম এভ্রিল এবং এই স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। তাদের সকলের প্রচেষ্টায় কমলাপুর রেলস্টেশনে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হয়।

বিডি ক্লিনের একদল তরুণ, যাদের মূল লক্ষ্য পরিচ্ছন্ন বাংলাদেশ। আর এই লক্ষ্যকে বাস্তবায়নে অবিরাম কাজ করে যাচ্ছেন তারা।

বিডি ক্লিনের মূল লক্ষ্য যত্রতত্র ময়লা-আবর্জনা ছুড়ে না ফেলার মানসিকতা পরিবর্তনের জন্য ডাস্টবিন ব্যবহারের জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত বাংলাদেশ গড়ে তোলা। সিটি কর্পোরেশনের উদ্যোগে ঢাকার বিভিন্ন জায়গায় ডাস্টবিন বসানো হয়েছে।

তারা বলছেন, তারপরও মানুষ ডাস্টবিনে ময়লা ফেলছে না, যতদিন মানুষ নিজে সচেতন না হবে ততদিন নির্দিষ্ট স্থানে ময়লা ফেলবে না, মানুষের মধ্যে সেই সচেতনতা তৈরি করতে কাজ করবে বিডি ক্লিন এবং সারাশ্বে বাংলাদেশকে পরিচ্ছন্নতার রোল মডেল হিসেবে তৈরি করবে।

আজকের পাত্রিকা/আরকে