রাজশাহী বিশ্ববিদ্যালয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ভবনে আগুন লাগার ঘটনা ঘটেছে। ৭ মে মঙ্গলবার বিকেল পাঁচটায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় তেমন ক্ষয়ক্ষতি না হলেও ভবনটিতে কোন ধরনের অগ্নিনির্বাপন ব্যবস্থা না থাকায় ঝুঁকি নিয়ে ক্লাস করতে হচ্ছে বলে অভিযোগ শিক্ষার্থীদের।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকেল পাঁচটার দিকে কৃষি অনুষদ ভবনের তৃতীয় তলায় ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স বিভাগের স্টোর রুমে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা যায়। দেখতে পেয়ে ভবনের নিচে থাকা কয়েকজন শিক্ষার্থী ও কর্মচারী তৎক্ষণাৎ পানি দিয়ে আগুন নেভাতে চেষ্টা করে। আগুন নেভাতে সক্ষম হলেও ধোঁয়া উঠতে থাকে। এরপর বিশ্ববিদ্যালয় ফায়ার সার্ভিসকে ফোন করেন তারা। সাড়ে পাঁচটার দিকে গাড়ি নিয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে পৌঁছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

উপস্থিত শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, পুরো কৃষি অনুষদ ভবনে কোন অগ্নিনির্বাপক ব্যবস্থা নেই। ঝুঁকি নিয়ে ক্লাস করতে হচ্ছে তাদের। তাই অগ্নিকান্ডের ফলে বড় ধরনের কোন দুর্ঘটনা ঘটলে ব্যপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে জানিয়েছেন তারা।

ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স বিভাগের সভাপতি অধ্যাপক এসএম কামরুজ্জামান বলেন, বৈদ্যুতিক শর্ট সার্কিটের ফলে স্টোর রুমের একটি ফ্রিজ পুড়ে যায়। এখান থেকেই আগুনের সূত্রপাত ঘটেছে বলে জেনেছি।

নতুন ভবন হওয়ায় এতে কোন অগ্নিনির্বাপক ব্যবস্থা এখনো স্থাপন করা হয়নি। তবে বিভাগের পক্ষ থেকে অনেকগুলো দাবির মধ্যে আমরা অগ্নিনির্বাপক ব্যবস্থার জন্যও প্রশাসনের কাছে জানিয়েছিলাম। প্রশাসন ব্যবস্থা নেবে বলে আশ্বস্ত করেছে।

জাহাঙ্গীর আলম/রাজশাহী বিশ্ববিদ্যালয়