রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আবাসিক হল ও একাডেমিক ভবন গুলোতে ওয়াইফাই রাউটার ও ব্রডব্যান্ড ইন্টারনেট দিয়ে একাডেমিক কার্যক্রমসহ গবেষণার কাজ করতে ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের। আবাসিক হলগুলোতে ওয়াইফাই ও ব্রডব্যান্ড সংযোগ নেই আবার সংযোগ থাকলেও কোন ব্রাউজারে ঢুকতে পারছে না বলে শিক্ষার্থীদের অভিযোগ। এমতাবস্থায় ইন্টারনেট সংযোগ পরিণত হয়েছে সোনার হরিণে।

বিশ্ববিদ্যালয়ের ১৭টি আবাসিক হলে ওয়াইফাই রাউটার ও ব্রডব্যান্ড ইন্টারনেটের সংযোগ থাকলেও কিছুদিন যাবৎ সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় আছে আবার সংযোগ মাঝে মাঝে আসলেও ধীরগতির কারণে কোন ব্রাউজার এ ঢুকতে পারছে না ফলে কোন কাজে আসছে না শিক্ষার্থীদের। কোনো কোনো হলে ইন্টারনেট সুবিধা প্রাপ্তির যন্ত্রাংশগুলো নষ্ট হয়ে আছে।

এমনকি অভিযোগ করেও সমাধান পাচ্ছেন না তারা। আর হলের নেট রুমগুলোতে ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যবস্থা থাকলেও সেখানে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন ধীরগতির কারণে।

রোকেয়া হলের এক শিক্ষার্থী বলেন, ‘ওয়াইফাই ও ব্রডব্যান্ড ইন্টারনেটের কোনোটার গতি ভালো না। এতে করে দূর্ভোগ পোহাতে হচ্ছে আমাদের। ইন্টারনেট সংযোগ একদিন থাকে তো চারদিন থাকে না। আর থাকলেও ধীরগতি হওয়ায় একাডেমিক পড়াশোনার কাজটুকু ভালোভাবে করতে পারছি না।’

শাহ মখদুম হলের একাধিক আবাসিক শিক্ষার্থীর সঙ্গে কথা হলে তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘কোনো অভিযোগ করেও সমাধান পাওয়া যাচ্ছে না। আমাদের রাউটার থাকলেও সেগুলো অকেঁজো কোন নিউজ পোর্টাল সহ কোন ধরনের সাইটে আমরা ঢুকতে পারছি না। পড়াশোনাসহ থিসিসের তথ্য সংগ্রহের জন্য বাড়তি অর্থ ব্যয় করতে হচ্ছে আমাদের।’

ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রনি মন্ডল বলেন, ‘ক্যাম্পাসের একাডেমিক ভবনগুলোতে যে রাউটার রয়েছে সেগুলো থেকে ইন্টারনেট সুবিধা পাওয়া যাচ্ছে না। সিলেবাসের অনেক কিছুই স্যাররা পড়ান না সেগুলো জানার জন্য ওয়াইফাই ব্যবহার করা যায়। কিন্তু দশবার চেষ্টা করে একবার কানেক্ট হলেও ধীরগতির কারণে তাও করা সম্ভব হচ্ছে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারে যোগাযোগ করা হলে তারা বলেন, ‘আমরা কিছুদিন যাবৎ বিভিন্ন কমপ্লেন শুনছি আমাদের টিম বিভিন্ন হলে পরিদর্শন করেছে তারা বলছে সব কিছু ঠিক আছে। আমাদের স্ট্রাকচারে ইন্টারনেট বিষয়ে কোনো সমস্যা নেই। আর রাউটারের সমস্যা থাকলে সেটা হল প্রশাসন ব্যবস্থা নিবে।

এছাড়া আমাদের আইসিটি ডিরেক্টর এখন দেশের বাইরে আছেন তিনি শিঘ্রীই দেশে ফিরবেন এ ব্যাপারে তিনি এ বিষয়ে ভাল বলতে পারবে।’

এমএ জাহাঙ্গীর/রাবি