রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমাধারী ও প্রশিক্ষার্থীদের বাংলাদেশ ভেটেনারি কাউন্সিলের (বিভিসি) দেয়া রেজিষ্ট্রেশন বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভেটেনারি এ- এনিমেল সায়েন্সেস বিভাগের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে সোমবার বেলা ১১ টায় এ বিক্ষোভ সমাবেশ করা হয়েছে। এসময় বিভাগের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সমাবেশে রাবি ভেটেনারি ছাত্র সমিতির ভিপি রোকনুজ্জামান বলেন, সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, দুধে এন্টিবায়োটিক-সীসা, মাংসে কোলেস্টেরল পাওয়া যাচ্ছে। পশুর সামান্য জ্বরেও ডিপ্লোধারী ডাক্তাররা এন্টিবায়োটিক ব্যবহার করছে। শিশু থেকে শুরু করে সবাই এই এন্টিবায়োটিকের শিকার হচ্ছে। এমন ভুল চিকিৎসা চলতে থাকলে দেশের মানুষ স্বাস্থ্য হুমকিতে পড়বে। এসময়, অবিলম্বে ডিপ্লোমাধারী প্রাণি চিকিৎসকদের বিভিসি রেজিস্ট্রেশন বাতিল করার দাবি জানান তিনি।

বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফারহানা মিলি বলেন, আমরা পাঁচ বছরের পড়াশুনা শেষে ইর্ন্টানী করার পর বিভিসির রেজিষ্ট্রেশন পাই। সেখানে প্যারাভেটরা এসএসসি পাশ করে তিন বছরের কোর্স করেই আমাদের সমপর্যায়ে আসছে। বিষয়টি আমাদের সম্মানের সঙ্গে যুক্ত। ভেটেনারি কাউন্সিলের উর্ধ্বতন কর্মকর্তাদের এ বিষয়ে দৃষ্টিপাত করার দাবি জানচ্ছি।

এমএ জাহাঙ্গীর/রাবি