উন্নয়নকাজ উদ্বোধন করছেন মেয়র লিটন।

‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পাশাপাশি কো-কারিকুলাম অ্যাক্টিভিটিজ বাড়ানোর জন্য আরও কিছু স্থাপনা করা দরকার যা আমাদের খেলাধুলা, সাংস্কৃতিক ও বিনোদনমূলোক কর্মকান্ড বৃদ্ধিতে সহায়তা করবে। এর আগে সিটি করপোরেশনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়কে খুব বেশি সহযোগীতা করা হয়নি।

তবে এবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগীতায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর উন্নয়নমূলোক কাজ করতে চাই‘ শুক্রবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবন সংলগ্ন মাঠে ‘শেখ রাসেল মডেল স্কুল’র নির্মাণ কাজের উদ্বোধন কালে এমনটাই বলছিলেন রাজশাহী সিটি করপোরেশনের (রসিক) মেয়র (প্রতিমন্ত্রী) এএইচএম খায়রুজ্জামান লিটন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য এম আব্দুস সোবহান বলেন, ‘আমরা ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত স্থাপনগুলোর কাজ শুরু করেছি।

শেখ রাসেল মডেল স্কুল নির্মান কাজ শুরু হয়েছে। এদিকে প্রস্তাবিত ১০ তলা বিশিষ্ট দেশরতœ শেখ হসিনা ছাত্রী হল ও শহীদ এএইচএম কামরুজ্জামান হল, ২০ তলা একটি একাডেমিক ভবন এবং ১০ তলা একটি ডমমেটরি ডিজাইনের কাজ শেষ। আমাদের শুধু টেন্ডার দেয়া বাকি কিছু দিনের মধ্যে কাজ শুরু হবে।’

মেয়র আরো বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) দেশের দ্বিতীয় বৃহত্তম প্রতিষ্ঠান হিসেবে কাজ শুরু করেছিলো অনেক আগেই। বর্তমানে এই প্রতিষ্ঠানের অবকাঠামোগত অবস্থা, শিক্ষা দানের পদ্ধতিসহ সকল বিষয়ে পরিবর্তন হয়ে উন্নত পর্যায়ে পৌছেছে। শিক্ষা ও গবেষণায় সাফল্যের মধ্যদিয়ে ইতিমধ্যে একটি পূর্ণাঙ্গ প্রতিষ্ঠান রুপে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগীতায় বিশ্ববিদ্যালয়ে আরও নতুন ভবন, আবাসিক হল তৈরি করা হচ্ছে। খোলা হচ্ছে নতুন বিভাগ। এরই একটি অংশ হিসেবে শেখ রাসেল মডেল স্কুল প্রতিষ্ঠিত হয়েছে। আমরা চাই এই বিশ্ববিদ্যালয়ে যেমন প্রতিযোগীতার মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি নেয়া হয়, ঠিক তেমনি ভাবে এই স্কুলেও আমরা পরীক্ষার মাধ্যমে বাছাই করে শিক্ষার্থীদের নিয়ে ভালো মানের শিক্ষা তাদের মাঝে ছড়িয়ে দিব।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্টার অধ্যাপক এমএ বারীর স ালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা ও চৌধুরী মো. জাকারিয়া। এ সময় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানুসহ সহকারী প্রক্টর, হল প্রাধ্যাক্ষ বিভিন্ন বিভাগের শিক্ষাক মন্ডলী উপস্থিত ছিলেন।

এমএ জাহাঙ্গীর/রাবি